শনিবারে ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি উত্তরবঙ্গে,  দক্ষিণবঙ্গেও হবে বৃষ্টি

প্রবল বৃষ্টির পূর্বাভাস রাজ্যে রাজ্যে। রেড ও অরেঞ্জ এলার্ট জারি করা হয়েছে বেশ কিছু জায়গায়। মৌসম ভবন সূত্রে খবর, আগামী কয়েকদিন অরুণাচল প্রদেশ, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড-সহ বেশ কয়েকটি রাজ্য ভারী বৃষ্টিতে ভিজবে।

এদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গে। উত্তরবঙ্গে চলছে অতি ভারী বৃষ্টির স্পেল। কাল শনিবার পর্যন্ত চলবে এই স্পেল। অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা। দক্ষিণবঙ্গেও শনিবার পর্যন্ত রয়েছে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। অসম, মেঘালয়ে প্রবল বৃষ্টির আশঙ্কা। প্রবল বৃষ্টি হবে কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায়। এর জেরে উত্তরবঙ্গে নদীর জল স্তর বাড়বে। নিচু এলাকায় প্লাবনের আশঙ্কা। শষ্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা। পার্বত্য এলাকায় ধস নামতে পারে। ভারী বৃষ্টিতে দৃশ্যমানতা কমবে। গত ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের মাটিগাড়াতে ২৭০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বাগডোগরা বিমানবন্দর সংলগ্ন এলাকায় এবং শিলিগুড়িতে ২১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ঝালং ও চম্পাসারিতে ২০০ মিলিমিটার এবং দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় ১৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গাজোলডোবা ও জলপাইগুড়িতে ১৪০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। লাভ হাতে ১৩০ মিলিমিটার এবং কালিম্পং ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এদিকে মৌসুমী অক্ষরেখা গোরক্ষপুর পাটনার পর দক্ষিণবঙ্গের বাঁকুড়া এবং দিঘার উপর দিয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত উত্তর বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। তার জেরে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি হয়েছে জলপাইগুড়ি, কালিম্পং জেলায়। ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের আশঙ্কা। আলিপুরদুয়ার, কোচবিহার ও দার্জিলিং জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টি মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।এদিকে শনিবার ২৬ অগাস্ট ভারী বৃষ্টির হলুদ সতর্কতা। আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ভারী বৃষ্টি ৭০ থেকে ১১০ কিলোমিটার পর্যন্ত হওয়ার আশঙ্কা। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি উত্তরবঙ্গের উপরের দিকের বাকি জেলায়। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হালকা থেকে মাঝারি বৃষ্টি  হতে পারে উত্তরবঙ্গের পার্বত্য এলাকা গুলিতে।আর দক্ষিণে মেঘলা আকাশ। শনিবার সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা।শনিবারে ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া এই চার জেলা ছাড়া সব জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে মেঘলা আকাশ এবং বাতাসে জলীয়বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে।এরপর রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমব। বাড়বে তাপমাত্রা। সোমবার থেকে কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা কমে যাবে। অস্বস্তি বাড়বে।

এদিকে বঙ্গোপসাগরে সক্রিয় মৌসুমী অক্ষরেখার জেরে বর্ষার মরশুমে নিম্নচাপের পরিস্থিতি দেখা দিয়েছে। শনিবার  অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, পশ্চিমবঙ্গ এবং সিকিমে ভারী থেকে অতিভারী বৃষ্টির সঙ্গে বিচ্ছিন্ন বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং বিহারের কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে। বিচ্ছিন্ন ভাবে বৃষ্টির সম্ভাবনা রাজস্থান এবং সৌরাষ্ট্র-কচ্ছ ছাড়া দেশের বাকি অংশেও। একইসঙ্গে এও জানানো হয়েছে, মৌসুমী বায়ু উত্তর পঞ্জাব, উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গ জুড়ে বইছে। আগামী পাঁচ দিন মৌসুমী বায়ুর অবস্থান একইরকম থাকার সম্ভাবনা।

উত্তর-পূর্ব উত্তর প্রদেশের উপর অবস্থিত একটি ঘূর্ণাবর্ত এবং সেই অঞ্চলকে কেন্দ্র থেকে প্রবাহিত একটি পূর্ব-পশ্চিম ট্রফ আগামী কয়েক দিনের মধ্যে ধীরে ধীরে অস্পষ্ট হয়ে যাবে বলে আশা আবহাওয়াবিদদের। তবে এরই জেরে আগামী কয়েকদিন পূর্ব, উত্তর-পশ্চিম এবং উত্তর-পূর্ব ভারত জুড়ে বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাত-সহ বজ্র বিদ্যুৎ পরিস্থিতির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে, উপ-হিমালয় পশ্চিমবঙ্গ, সিকিম, বিহার, পূর্ব উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড এবং হিমাচলের উপর ২৫ থেকে ২৬ অগাস্ট অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ের বিচ্ছিন্ন জায়গায় খুব ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। পাশাপাশি মৌসম ভবনের তরফ থেকে এও জানানো হয়েছে, আগামী কয়েকদিন দেশের উত্তর-পশ্চিমে সর্বাধিক তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম এবং দক্ষিণ ভারতের পশ্চিম দিকে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ার পূর্বাভাস রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × three =