সরকারি প্রকল্পের টাকা হাতানোর জেরে রাজ্যের দুর্নীতি দমন শাখার হাতে গ্রেফতার পঞ্চায়েত প্রধান

বিভিন্ন সরকারি প্রকল্পের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ তৃণমূলের এক প্রাক্তন পঞ্চায়েত প্রধানকে গ্রেফতার করল রাজ্য গোয়েন্দা পুলিশ। আর সেই অভিযোগের ভিত্তিতে ওই প্রাক্তন পঞ্চায়েত প্রধানকে গ্রেফতার করল রাজ্যের দুর্নীতি দমন শাখা। ধৃত ওই তৃণমূল নেতার নাম সুবোধ সরকার। মালদার বৈরাগাছি-২ গ্রাম পঞ্চায়েতের প্রধান ছিলেন তিনি। যদিও এবারের পঞ্চায়েত ভোটে তিনি টিকিট পাননি। টিকিট না পেলেও সৌরভ সরকারের বিরুদ্ধেই সক্রিয় রাজ্যের দুর্নীতি দমন শাখা। সূত্রে খবর, শুক্রবার সকালে মালদা থেকে ওই অভিযুক্তকে গ্রেফতার করেন দুর্নীতি দমন শাখার অফিসাররা।

অভিযোগ রয়েছে, প্রায় ৩৪টি সরকারি প্রকল্প থেকে টাকা আত্মসাৎ করে নিয়েছেন ওই প্রাক্তন পঞ্চায়েত প্রধান। সব মিলিয়ে প্রায় ২ কোটি টাকার আর্থিক তছরূপের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। আর এই আর্থিক দুর্নীতির মধ্যে অভিযুক্ত প্রাক্তন পঞ্চায়েত প্রধানের সঙ্গে হাত মিলিয়েছিলেন আরও দুই জন। ওই পঞ্চায়েতের এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট সৌভেন রায় ও নির্মাণ সহায়ক অপূর্ব বড়াই। এই দুই ব্যক্তিকেও গ্রেফতার করেছে রাজ্যের দুর্নীতি দমন শাখা। অভিযোগ রয়েছে, বিগত প্রায় কয়েক বছর ধরে ধাপে ধাপে এই ২ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন তাঁরা। গোটা ঘটনা খতিয়ে দেখছেন তদন্তকারী সংস্থার অফিসাররা।

উল্লেখ্য, রাজ্যের বিরোধী রাজনৈতিক দলগুলি বার বার অভিযোগ তুলেছে পঞ্চায়েত স্তরে বিস্তর দুর্নীতি নিয়ে। জেলায় জেলায় এমন অভিযোগ উঠে এসেছে। দুর্নীতির অভিযোগ একেবারে উড়িয়ে দিচ্ছেন না শাসক দলের নেতারাও। রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তথা তৃণমূলের প্রথম সারির অন্যতম নেতা উদয়ন গুহও কিছুদিন আগেই বলেছিলেন, যাঁদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে, এমন কাউকে পঞ্চায়েত প্রধানের পদ দেওয়া যাবে না। অর্থাৎ, পঞ্চায়েতে কোথাও কোথাও যে দুর্নীতির অভিযোগ রয়েছে সে কথাই ঘুরিয়ে স্বীকার করে নিয়েছেন তিনি। এরই মাঝে মালদা থেকে গ্রেফতার তৃণমূলের এক প্রাক্তন পঞ্চায়েত প্রধান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − three =