কলকাতা সহ অন্যান্য মেট্রো শহরে বৃহস্পতিবারে পেট্রল আর ডিজেলের দাম

শহর কলকাতায় জ্বালানির দামে স্বস্তি কি শীঘ্রই মিলতে চলেছে তা নিয়ে জল্পনা তুঙ্গে। কারণ, কেন্দ্রীয় মন্ত্রী এমনটাই আশ্বাস দিয়েছেন। তবে তাতে ভরসা পাচ্ছে না সাধারণ মানুষ। কারণ কলকাতা-সহ একাধিক শহরে গত এক বছরে জ্বালানির দামে কোনও বদল আসেনি। বরং চড়া দরে জ্বালানি কিনতে গিয়ে পকেট ফাঁকা হচ্ছে আমজনতার।

এদিকে এদিন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে সামান্য পতন হয়েছে। যদিও তার প্রভাব দেশের বাজারে তেমন ভাবে পড়েনি। ডব্লিউটিআই ক্রুড এবং ব্রেন্ট ক্রুডের দামের সামান্য ওঠানামা সত্ত্বেও , সারা দেশে তেলের দাম একই অবস্থা ধরে রেখেছে।

এবার বৃহস্পতিবার শহর কলকাতা সহ  অন্য কোন শহরে জ্বালানির দাম কত রয়েছে দেখে নেওয়া যাক-

নয়াদিল্লি: রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম রয়েছে ৯৬.৭২ টাকা ও ডিজেলের প্রতি লিটারের দাম রয়েছে ৮৯.৬২ টাকা। গত কয়েক মাসে এই শহরে জ্বালানির দামে বদল না এলেও, চার মেট্রো সিটির মধ্যে দিল্লিতেই কিন্তু জ্বালানির দাম সবচেয়ে কম।

মুম্বই: জ্বালানির নিরিখে রাজধানীর ঠিক বিপরীতে রয়েছে বাণিজ্যনগরী মুম্বই। এই শহরে প্রতি লিটার পেট্রলের দাম রয়েছে ১০৬.৩১ টাকা এবং ডিজেলের প্রতি লিটারের দাম রয়েছে ৯৪.২৭ টাকা। চার মেট্রো সিটির মধ্যে মুম্বইতেই জ্বালানির দাম সবচেয়ে চড়া।

কলকাতা: জ্বালানির দামের নিরিখে নয়া রেকর্ড গড়েছে কলকাতা। তিলোত্তমা নগরীতে টানা ১ বছরের বেশি সময় জ্বালানির দাম রয়েছে অপরিবর্তিত। এই শহরে পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ১০৬.০৩ টাকা এবং ডিজেলের প্রতি লিটারের দাম রয়েছে ৯২.৭৬ টাকা।

চেন্নাই: দক্ষিণের মেট্রো শহর চেন্নাইতেও জ্বালানির দাম রয়েছে চড়া। এই শহরে প্রতি লিটার পেট্রলের দাম রয়েছে ১০২.৬৩ টাকা ও ডিজেলের প্রতি লিটারের দাম রয়েছে ৯৪.২৪ টাকা।

দেশের মধ্যে জ্বালানির দাম সবচেয়ে বেশি মুম্বই ও সংলগ্ন জেলায়, অন্যদিকে পোর্ট ব্লেয়ারে সারা দেশে সবচেয়ে সস্তা বিক্রি হচ্ছে জ্বালানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =