পুলিশের তৎপরতায় সোনা প্রতারণা চক্রের পর্দাফাঁস কলকাতায়

পুলিশের তৎপরতায় সোনা প্রতারণা চক্রের পর্দাফাঁস হল কলকাতায়। ঘটনায় গ্রেফতার করা হয়েছে দুই বাংলাদেশি-সহ চক্রের চারজন সদস্যকে। কলকাতা পুলিশ সূত্রে খবর, শেক্সপিয়র সরণি থানায় একটি অভিযোগ দায়ের হয়েছিল। এক স্বর্ণ ব্যবসায়ী অভিযোগ করেছিলেন, ৫ কোটি টাকার সোনার গয়নার বদলে সোনার বিস্কুট দেওয়ার নাম করে প্রতারণা করা হয়েছে তাঁকে। মিন্টো পার্কের কাছে একটি হোটেলে বসে এই কাণ্ড চালাচ্ছিল বাংলাদেশি এই চক্র।

ওই স্বর্ণ ব্যবসায়ীর অভিযোগ ছিল, কয়েকজন তাঁকে প্রতিশ্রুতি দেন সোনার অলঙ্কার নেবেন তাঁর কাছ থেকে। বদলে তাঁকে দেওয়া হবে সোনার বিস্কুট। অভিযোগকারী জানান, কোটি কোটি টাকার সোনার গয়না তিনি তুলে দিয়েছিলেন ঠিকই। তার বদলে বিস্কুট তিনি পেয়েছিলেন। তবে সেটা আসল সোনার নয়। তবে দেখতে সোনার মতো। অর্থাৎ স্বর্ণব্যবসায়ীকেও ঘোল খাইয়ে ছেড়েছেন অভিযুক্তরা।

সেই ঘটনার তদন্তে নেমে আপাতত দুই বাংলাদেশিকে গ্রেফতার করা হয়। যারা বাংলাদেশ থেকে এ দেশে এসে সোনার বিস্কুট পাচারের কাজ করতেন বলে অভিযোগ। ৭ কেজির উপরে সোনার গয়না উদ্ধার হয়েছে। বাজার মূল্য ৫ কোটি ২২ লক্ষ টাকা। এটি একটি নতুন চক্র বলে মনে করছে পুলিশ। যেহেতু বাংলাদেশে ভারতীয় সোনার অলঙ্কারের চাহিদা প্রচুর, তাই সুকৌশলে এই কারবার চলছিল বলে অভিযোগ। বৌবাজার সোনাপট্টিকে কেন্দ্র করেই এই প্রতারণা চলছে বলে সূত্রের খবর। আপাতত একটি ঘটনা সামনে এসেছে। তবে এরকম আরও প্রতারণার ঘটনা ঘটেছে কি না তা খতিয়ে দেখছে পুলিশ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =