এখন থেকে ঘরে বসেই পাওয়া যাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

এখন থেকে ঘরে বসেই পাওয়া যাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। আর থানায় গিয়ে হত্যে দিয়ে পড়ে থাকতে হবে না, শুক্রবার এমনটাই জানানো হল রাজ্য পুলিশের তরফে। ফলে সারাদিন সময় নষ্ট হওয়ার সমস্যাও আর থাকবে না। আই জি ট্রাফিক সুকেশ জৈন জানান, পিসিসি বা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আর থানায় গিয়ে আবেদন করার প্রয়োজন নেই। অনলাইনে আবেদন করলে ঘরে বসেই পাওয়া যাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, কলকাতা ও বিধাননগর কমিশনারেট এলাকায় অনেকদিন আগেই এই পরিষেবা চালু হলেও রাজ্যের অন্যান্য জেলার ক্ষেত্রে নাগরিকদের সশরীরে থানায় গিয়ে আবেদন করতে হত। তবে শুক্রবার থেকে বদলে গেল সেই নিয়ম। গোটা রাজ্যেই এবার থেকে পিসিসি-র জন্য অনলাইনে আবেদন করা যাবে। এদিন থেকেই সেই সিস্টেম বা প্রক্রিয়া চালু হয়ে গেল বলেই জানানো হচ্চে হয়েছে রাজ্য পুলিশ প্রশাসন সূত্রে।

ফলে এখন থেকে রাজ্য পুলিশের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে অনলাইনে পিসিসি-র জন্য আবেদন করা যাবে। ন্যূনতম ৭২ ঘণ্টা থেকে সর্বোচ্চ ৭ দিনের মধ্যে অনলাইনে পিসিসি ইস্যু হয়ে যাবে। হাতে পেয়ে যাবেন সার্টিফিকেট। আগের তুলনায় অনেক কম সময়ে সেই সার্টিফিকেট পাওয়া যাবে বলেই দাবি পুলিশ কর্তাদের। এর জন্য ৩০০ টাকা অনলাইনে জমা করতে হবে।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, চাকরির ক্ষেত্রে, পাসপোর্ট তৈরির জন্য বা বিদেশে যাওয়ার ভিসার আবেদনের জন্য কোনও নাগরিকের নামে পুলিশ কেস আছে কিনা (ক্রিমিনাল রেকর্ড) সেই সংক্রান্ত ক্লিয়ারেন্স সার্টিফিকেটের প্রয়োজন হয়। এবার ঘরে বসে হাতের নাগালে সেই সার্টিফিকেট মিলবে। তবে চাইলে সশরীরে গিয়েও পিসিসি সংগ্রহ করা যাবে। সেই নিয়মও বহাল থাকছে। https://pcc.wb.gov.in- এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + four =