স্মল সেভিংস বিনিয়োগকারীদের জন্য় খুশির খবর আনল পোস্ট-অফিস

স্মল সেভিংসে বিনিয়োগকারীদের জন্য খুশির খবর। সরকার এবার এক বছর এবং দুই বছরের মেয়াদের সেভিংসে সুদের হার বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। যদিও পাবলিক প্রভিডেন্ট ফান্ড  অর্থাৎ পিপিএফ এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের  সুদের হার পরিবর্তন করা হয়নি। দুইক্ষেত্রেই সুদের হার ৭.১ শতাংশ ও ৮.২ শতাংশই রাখা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রকের জারি করা সাম্প্রতিক বিজ্ঞপ্তি অনুসারে, সরকার গত ত্রৈমাসিকে 1-বছরের জন্য ৬.৮এবং ২ বছরের জন্য সুদের হার ৬.৯  শতাংশ থেকে বাড়িয়ে যথাক্রমে ৬.৯ শতাংশ এবং  ৭.০ শতাংশ করেছে। স্মল সেভিংসে সুদের হার সরকার প্রতি ত্রৈমাসিকে পর্যালোচনা করাহয়। এই স্মল সেভিংসের মধ্যে রয়েছে ১ বছর থেকে ৫ বছরের মেয়াদের আমানত। এর মধ্যে রয়েছে মান্থলি ইনকাম অ্যাকাউন্ট, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, কিষাণ বিকাশ পত্র ইত্যাদি।

ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হার সরকারি সিকিউরিটিজ এর সঙ্গেও যুক্ত। অর্থ মন্ত্রক একটি আর্থিক বছরের প্রতি ত্রৈমাসিকে স্মল সেভিংস স্কিমগুলির সুদের হার পর্যালোচনা করে। আগের তিন মাসের সরকারি সিকিউরিটিজে লাভের ভিত্তিতে এই সুদের হার পর্যালোচনা করা হয়। একটি বিশেষ বিষয় হল, স্মল সেভিংসে স্কিমের সুদের হার বর্তমানে নির্ধারিত বাণিজ্যিক ব্যাঙ্কগুলির দ্বারা প্রদত্ত ফিক্সড ডিপোজিটের বা এফডি- এর সুদের হারের সমান।

এদিকে সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো স্কিমে বিনিয়োগকারীরা আশা করেছিলেন সরকার এই ত্রৈমাসিকে স্মল সেভিংসে সুদের হার বৃদ্ধি করতে চলেছে। তবে সুকন্যা সমৃদ্ধি যোজনাতেও সুদের হার রয়েছে অপরিবর্তিত। বর্তমানে সুকন্যা সমৃদ্ধি যোজনাতে সুদের হার রয়েছে ৮.০০ শতাংশ, ন্যাশনাল সেভিংস স্কিমে অর্থাৎ এনএসসিতে সুদের হার রয়েছে ৭.৭  শতাংশ ও পাবলিক প্রভিডেন্ট ফান্ডে সুদের হার রয়েছে ৭.১ শতাংশ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 5 =