৭ মার্চ বাংলায় প্রধানমন্ত্রী

আগামী ৭ মার্চ বাংলায় আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি উত্তর ২৪ পরগনার বারাসতে জনসভা করবেন। বারাসত থেকে বসিরহাটের সন্দেশখালির দূরত্ব খুব বেশি নয়। যখন সন্দেশখালি নিয়ে উত্তপ্ত গোটা রাজ্য, সেই সময় প্রধানমন্ত্রীর বারাসতে জনসভা বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে বলে মনে করছে রাজনৈতিক মহল। এছাড়া সামনেই লোকসভা নির্বাচন। স্বাভাবিকভাবেই ভোটের আগে প্রধানমন্ত্রীর বাংলা সফর এবং বারাসতে জনসভা নির্বাচনের দিক থেকে বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

শুধু বারাসাতের সভাই নয়, এই সফরেই কলকাতায় এসে তিনটি মেট্রো প্রকল্পের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অন্তত এমনটাই সূত্রে খবর। আর সেই কারণেই ইতিমধ্যেই তুঙ্গে তৎপরতা। সূত্রে এ খবরও মিলছে, হাওড়া ময়দান থেকে শুরু করে ইস্ট ওয়েস্ট রুটের সমস্ত স্টেশন পরিদর্শন করা হচ্ছে। যাবে কোনও বিষয়ে সামান্যতম খামতিও না থাকে, সেই দিকে দেওয়া হচ্ছে বিশেষ নজর। এদিকে এমনটাও জানা যাচ্ছে, ইতিমধ্যেই কমিশনার অব রেলওয়ে সেফটি হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড এই রুটে মেট্রো চালু করার জন্য ছাড়পত্র দিয়েছে। অন্যদিকে কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত যে মেট্রো রুটটি রয়েছে তাও এক বছর ধরে তৈরি হয়ে রয়েছে। গত বছর ফেব্রুয়ারি মাসে এই রুটটিতে মেট্রো যাতায়াতের জন্য দেওয়া হয় অনুমতি। পাশাপাশি তারাতলা থেকে মাঝেরহাট যে স্টেশন সম্প্রসারিত হয়েছিল তা চালু করার জন্য এর আগেই পাওয়া গিয়েছিল সবুজ সংকেত। এবার এই তিনটি রুটের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে দোরগোড়ায় ২০২৪ লোকসভা নির্বাচন। তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই বঙ্গ সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। এদিকে এই প্রসঙ্গে শাসকদল তৃণমূলের একাংশের অভিযোগ, এই তিনটি প্রকল্পের কাজ আগেই সম্পন্ন হয়ে গিয়েছিল। কিন্তু, যাতে ভোটের মুখে তা উদ্বোধন করা যায় এবং রাজনৈতিক ফায়দা তোলা যায় সেই জন্যই এই বিলম্ব। তাঁদের আরও অভিযোগ, এই প্রকল্পগুলি আগে চালু হলে বহু মানুষ উপকৃত হতেন। কিন্তু, তা দেরিতে চালু হওয়ার ফলে এই সময় একাধিক মানুষকে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 17 =