রবিবার প্রধামন্ত্রী নরেন্দ্র মোদির হাতে উদ্বোধন হতে চলেছে ৯ বন্দে ভারত এক্সপ্রেসের

পশ্চিমবঙ্গবাসীদের জন্য ৪র্থ  বন্দে ভারত এক্সপ্রেস। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে দেশজুড়ে মোট ৯টি বন্দে ভারত এক্সপ্রেস যাত্রা শুরু করতে চলেছে। এর মধ্যে পশ্চিমবঙ্গের সঙ্গে সংযুক্ত হচ্ছে আরও দুটি বন্দে ভারত এক্সপ্রেস। একটি চলাচল করবে হাওড়া থেকে পটনার মধ্যে৷ অপরটি চলবে হাওড়া থেকে রাঁচির মধ্যে।

এই প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান,  চতুর্থ বন্দেভারত এক্সপ্রেস পেতে চলেছে রাজ্যবাসীরা। ২২৩৪৮/২২৩৪৭ পটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস  প্রতি সপ্তাহে ৬ দিন চলবে। তবে বুধবার চলবে না এই বন্দে ভারত এক্সপ্রেস। পটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস সকাল ৮টার সময় পটনা থেকে ছেড়ে একইদিনে হাওড়ায় পৌঁছাবে দুপুর ২ টা ৩৫ মিনিটে। পুনরায় ট্রেনটি দুপুর ৩ টা  ৫০ মিনিটে  ছেড়ে একইদিনে পটনায় পৌঁছাবে রাত ১০ টা ৪০ মিনিটে। এই ট্রেনটিতে ৮ টি এসি চেয়ার কার থাকছে। একইসঙ্গে তিনি এও জানান, পটনা-হাওড়া বন্দেভারত ট্রেন আগামী ২৬ সেপ্টেম্বর থেকে উভয়পথে যাত্রা শুরু করবে। ট্রেনটি তার যাত্রাপথে পাটনা সাহিব, মোকামা, লক্ষীসরাই, যশিডি, জামতাড়া, আসানসোল ও দুর্গাপুর স্টেশনে দাঁড়াবে। ট্রেনটিতে সফররত যাত্রীরা পটনা থেকে হাওড়া  মাত্র ৬ ঘণ্টা ৩৫ মিনিটে পৌঁছবে।

এদিকে এইদিনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি রাঁচি-হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করবেন। এরপর ২৭ সেপ্টেম্বর থেকে বন্দে-ভারতের পরিষেবা পাবেন সাধারণ মানুষ। এই প্রসঙ্গে দক্ষিণ-পূর রেলের তরফ থেকে জানানো হয়েছে, এই ট্রেন ছাত্রছাত্রী, ব্যবসায়ী, পর্যটক ও শিল্পোদ্যোগীদের জন্য অত্যন্ত সুবিধাজনক হবে। আর এই উন্নত যোগাযোগ ব্যবস্থার হাত ধরে এই অঞ্চলের আর্থ-সামাজিক ক্ষেত্রেও উন্নয়ন আসবে।

রাঁচি -হাওড়া রাঁচি বন্দে-ভারত এক্সপ্রেস সপ্তাহে ছ’দিন চলবে। মঙ্গলবার বন্দো ভারতের পরিষেবা মিলবে না। সহ্গে এও জানানো হয়েছে, ২০৯৮  রাঁচি – হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস সকাল ৫টা ১৫ মিনিটে রাঁচি থেকে যাত্রা করবে। ফিরতি পথে ২০৮৯৭ হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস ১৫টা ৪৫ অর্থাৎ  বিকেল ৩টে ৪৫ মিনিটে মিনিটে হাওড়া থেকে ছেড়ে রাত ১০টা ৫০ মিনিটে রাঁচিতে পৌঁছাবে। মাঝে পথে মুড়ি, কোটশিলা, পুরুলিয়া, চাঁদিল, টাটানগর ও খড়গপুরে এই ট্রেনটি থামবে বলে জানানো হয়েছে দক্ষিণ-পূর্ব রেলের তরফ থেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 10 =