অষ্টম পে-কমিশনের ঘোষণার সম্ভাবনা

কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের জন্য সুখবর আনতে পারে ২০২৪-এর বাজেট। ফের একবার বাড়তে পারে বেতন। আসন্ন বাজেটে অষ্টম পে কমিশন ঘোষণার রয়েছে সম্ভাবনা। যা তৈরির আর্জি জানিয়ে ক্যাবিনেট সেক্রেটারিকে দেওয়া হয়েছে চিঠি।

সূত্রে খবর, সম্প্রতি অষ্টম বেতন কমিশন গঠনের আর্জি জানিয়ে ক্যাবিনেট সেক্রেটারিকে চিঠি দেন কেন্দ্রীয় সরকারি কর্মচারি সংগঠনের সাধারণ সম্পাদক এসবি যাদব। সূত্রের খবর, ওই চিঠিতে পুরনো পেনশন স্কিম চালু করা, ১৮ মাসের বকেয়া মহার্ঘ ভাতা ও কোভিড অতিমারী চলাকালীন আটকে থাকা কর্মচারিদের বকেয়া ভাতা ও পেনশন মেটানোর দাবি করা হয়েছে।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, সরকারি নিয়ম অনুযায়ী, প্রতি ১০ বছর অন্তর বেতন কমিশন গঠন করে কেন্দ্র। সেখানেই কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের বেতন, ভাতা, ও অন্যান্য আর্থিক সুযোগ সুবিধা নিয়ে চলে আলোচনা। পরবর্তী ক্ষেত্রে কমিশনের সুপারিশ মেনে বৃদ্ধি করা হয় কর্মীদের বেসিক পে ও যাবতীয় ভাতা।

উল্লেখ্য, মূলত পাইকারি ও খুচরো মুদ্রাস্ফীতির অংক মাথায় রেখে বেতন বৃদ্ধির সুপারিশ করে পে কমিশন। ২০১৪-র ২৮ ফেব্রুয়ারি শেষবার যা গঠন করেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ঠিক এক বছরের মাথায় ২০১৫-র ১৯ নভেম্বর বেতন বৃদ্ধির যাবতীয় সুপারিশ অর্থ মন্ত্রককে পাঠিয়েছিল ওই পে কমিশন।

প্রসঙ্গত, ২০১৬-র ১ জানুয়ারি থেকে লাগু হয়েছিল সপ্তম পে কমিশন। বর্তমানে সেই কাঠামোতেই বেতন পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারিরা। নিয়ম অনুযায়ী, ২০২৬-এ পরবর্তী বেতন কমিশন গঠনের কথা। কিন্তু সূত্রের খবর, অন্তত দু’বছর আগে এবারের বাজেটেই তা ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

চলতি বছরে লোকসভা নির্বাচন থাকায় ফেব্রুয়ারিতে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছিল সরকার। ওই সময়ও অষ্টম পে কমিশনের ঘোষণা হতে পার বলে তুঙ্গ উঠেছিল জল্পনা। যদিও শেষ পর্যন্ত তা হয়নি। বিশেষজ্ঞদের দাবি, এবারের বাজেটে বেতন কমিশন গঠনের ঘোষণা হলে, এক বছরের মধ্যেই যাবতীয় সুপারিশ জমা পড়বে অর্থ মন্ত্রকে।

চলতি বছরে কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের জন্য ৪ শতাংশ মহার্ঘ্য ভাতা বা ডিএ ঘোষণা করে কেন্দ্র। ফলে মহার্ঘ্য ভাতার পরিমাণ দাঁড়িয়েছে ৫০ শতাংশ। ডিএ বৃদ্ধির সঙ্গে সঙ্গেই বেড়েছে হাউস রেন্ট অ্যালাউন্স, চিলড্রেন্স এডুকেশন অ্যালাউন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাউন্স, হস্টেল সাবসিটি, ট্যুর অ্যালাউন্স, গ্র্যাচুইটি, মাইলেজ অ্যালাউন্স ফর ওউন ট্রান্সপোর্ট ও ডেইলি অ্যালাউন্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + 18 =