অর্থবর্ষ ২০২৪-এর চতুর্থ ত্রৈমাসিকের  জিডিপি প্রবৃদ্ধি ৭.৪ শতাংশ থেকে অর্থবর্ষ ২০২৪ জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশে পৌঁছানোর সম্ভাবনা

অর্থবর্ষ ২০২৪-এর চতুর্থ ত্রৈমাসিকের  জিডিপি প্রবৃদ্ধি ৭.৪ শতাংশ থেকে অর্থবর্ষ ২০২৪ জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশ স্পর্শ করতে পারে এমনটাই এক প্রতিবেদনে জানিয়েছেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রুপ চিফ ইকোনমিক অ্যাডভাইজার ডঃ সৌম্যকান্তি ঘোষ।

বিশ্ব অর্থনীতিতে বিপুল পরিবর্তন এবং চোরাস্রোতগুলো প্রায়শই অগণিত আকারে ঘটে। যা বৃদ্ধির আকাঙ্ক্ষা এবং এমনকি সবচেয়ে স্থিতিস্থাপক এখতিয়ারের উপরও প্রভাব ফেলে। আর সেই কারণেই ভারতের জন্য আর্থিক বর্ষ ২০২৪ -এ দুর্বল প্রবৃদ্ধির পূর্বাভাসকে বৈশ্বিক প্রবৃদ্ধির অনিশ্চয়তাকে আরও বাড়িয়ে তুলছে বলে মনে হয়।

বৈশ্বিক প্রবৃদ্ধি, একটি অবকাশ হিসাবে, স্থিতিস্থাপক রয়ে গেছে, মুদ্রাস্ফীতির চাপ কমানো এবং কঠোর কর্মসংস্থানের পরিস্থিতি বিশ্বব্যাপী আশাবাদকে শক্তিশালী করে ভূ-রাজনৈতিক এবং চরম আবহাওয়ার ঘটনা সামনের দিকে অশান্ত হেডওয়াইন্ডে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা থাকা সত্ত্বেও আইএমএফ তার সর্বশেষ বিশ্ব অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিতে ২০২৪ সালের জন্য বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাসকে ৩.২ শতাংশে উন্নীত করেছে, যা তার জানুয়ারী ২০২৪ এর আপডেটের চেয়ে ১০ বিপিএস বেশি এবং আশা করা হয়েছিল যে ২০২৫ সালে বিশ্ব অর্থনীতি একই গতিতে বৃদ্ধি পাবে, যা তার আগের খারাপ এক ভবিষ্যদ্বাণী থেকে স্বস্তি দিচ্ছে। বৈশ্বিক শিরোনাম মুদ্রাস্ফীতি ২০২৩ সালে বার্ষিক গড় ৬.৮ শতাংশ  থেকে ২০২৪ সালে ৫.৯ শতাশ এবং ২০২৫ সালে আরও নেমে ৪.৫ শতাংশে আসবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, এটি আইএমএফ-এর অনুমান।

এদিকে আরবিআই অনুমান করেছে অর্থবর্ষ ২০২৪-এররিয়েল জিডিপি প্রবৃদ্ধি ৭.৩ শতাংশ যা অর্থবর্ষ ২০২৫-এর প্রথম ত্রৈমাসিকে ৭.৫ শতাংশ এবং পুরো বছর ৭.০ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। ৩০টি উচ্চ ফ্রিকোয়েন্সি সূচক সহ অভ্যন্তরীণভাবে তৈরি এসবিআই আর্টিফিশিয়াল নিউরাল নেটওয়ার্ক (এএনএন) মডেলটি অর্থবর্ষ ২০২৪ এর জন্য ত্রৈমাসিক জিডিপি ৭.৪ শতাংশ প্রবৃদ্ধির দিকে ইঙ্গিত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + twelve =