উপনির্বাচনে প্রশ্ন উঠে গেল বাম-কংগ্রেস জোট নিয়ে

উপনির্বাচনে প্রশ্ন উঠে গেল বাম-কংগ্রেস জোট নিয়ে। বঙ্গ রাজনীতিতে গুঞ্জন, জোরাল হচ্ছে কংগ্রেস আর বামের জোট ভাঙার সম্ভাবনা। কারণ, বাম আর কংগ্রেস পৃথকভাবে উপনির্বাচনে লড়াই করতে চলেছে। সঙ্গে এও জানা যাচ্ছে, এখনও পর্যন্ত উপনির্বাচন নিয়ে কোনও রকম আলোচনায় বসেনি বাম-কংগ্রেস। এমনকি বামেদের বৈঠকে কংগ্রেস সঙ্গে জোট প্রসঙ্গ ওঠেওনি।

এদিকে ৬ আসনে বিধানসভার উপনির্বাচন আগামী ১৩ নভেম্বর। মনোনয়ন জমার দেওয়ার শেষ তারিখ ২৫ অক্টোবর। সূত্রের খবর, রবিবার রাত পর্যন্ত উপনির্বাচনে জোট নিয়ে বাম এবং কংগ্রেস কেউ কারোর সঙ্গে আলোচনা করেনি। এদিকে সূত্রে খবর, রবিবার উপনির্বাচন নিয়ে নিজেরা এককভাবে বৈঠক বসেছিল বাম এবং কংগ্রেস নেতৃত্ব। কংগ্রেস এই জোট নিয়ে কোনও আলোচনায় যায়নি বলেই সূত্রের খবর।

বামফ্রন্টের বৈঠকে আলোচনা অনুযায়ী আপাততভাবে স্থির হয়েছে,  সিতাইয়ে লড়বে ফরওয়ার্ড ব্লক। মাদারিহাট লড়বে আরএসপি। মেদিনীপুর লড়বে সিপিআই। হাড়োয়া  আসন ছাড়া হবে আইএসএফকে। উল্লেখ্য, চব্বিশের লোকসভা ভোটে বামেদের সঙ্গে আইএসএফের জোট না হলেও, এই উপনির্বাচনে বাম এবং আইএসএফ আবার একসঙ্গে লড়তে চলেছে। তালডাঙড়ায়  আসন লড়বে সিপিআইএম। নৈহাটি আসন নিয়ে সিপিআইএমের সঙ্গে আলোচনা চলছে সিপিআইএমএল লিবারেশননের। তারা না লড়লে সিপিআইএম লড়বে। সোমবার বামেদের প্রার্থী তালিকা প্রকাশের সম্ভাবনা রয়েছে। এই প্রসঙ্গে সিপিএম নেতা সুজন চক্রবর্তী জানান, ‘আমাদের অবস্থান আগে থেকেই স্পষ্ট। বিজেপি তৃণমূলের বিরুদ্ধে সবাইকে এক জোট করার পলিসি নিয়ে আমরা চলি। সেটা তো আজ এরকম, কাল অন্যরকম হয় না। কিন্তু কংগ্রেসের নতুন সভাপতি তিনি নিজের মত পোষণ করেছেন। সংবাদমাধ্যমে দেখেছি, তিনি দিল্লিতেও সে বিষয়ে কথা বলেছেন। আমরা এখনও প্রার্থীতালিকা ঘোষণা করিনি।’ তবে শেষে  পর্যন্ত কি হবে সে ব্যাপারে ১০০ শতাংশ নিশ্চিত নন তিনি।

অন্যদিকে কংগ্রেস শিবিরের খবর, তাদের তরফে একটি  আসনের জন্য দু’তিনটি করে নাম বাছাই করে তা এআইসিসির কাছে পাঠানো হয়েছে। সূত্রের খবর, রবিবার সন্ধ্যার বৈঠকে উপস্থিত থাকা ওই সব এলাকার কংগ্রেস নেতৃত্ব ‘একলা চলো’ র পক্ষেই সওয়াল করেছেন। আর সেটাই রেজলিউশন আকারে দিল্লিতে পাঠানো হয়েছে প্রদেশ কংগ্রেসের তরফে। মঙ্গলবার প্রার্থীদের নাম ঘোষণা করতে পারে কংগ্রেস।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + five =