২০২৬ থেকে আমূল পরিবর্তন উচ্চ মাধ্যমিকে

২০২৬ থেকে আমূল পরিবর্তন আসছে উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, প্রায় ১১ বছর পর বদলাচ্ছে উচ্চমাধ্যমিকের সিলেবাস। এই ইস্যুতে হয়ে গেছে উচ্চ পর্যায়ের বৈঠকও। এরপরই তৈরি হয়েছে সাব কমিটি। ৪৭টি বিষয়ের সিলেবাসে বদল আসতে চলেছে। সে কারণেই প্রতি বিষয়ের জন্য তৈরি হয়েছে আলাদা আলাদা সাব কমিটি। কয়েকদিন আগেই সে কথা জানিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। সূত্রের খবর, সিলেবাস পরিবর্তনে ডেডলাইন ঠিক হয়েছে ৩১ জানুয়ারি।

এই প্রসঙ্গেই সূত্রে এ খবরও মিলছে, পাঠ্যবইতে বড়সড় বদল আনছে সংসদ। যুগোপযোগী বিষয় আসছে পাঠ্য বইতে। যেমন অ্যাকাউন্টেন্সিতে যুক্ত হচ্ছে জিএসটি। বাদ পড়ছে ভ্যালু অ্যাডেড ট্যাক্স। কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ে আসছে আধুনিক কম্পিউটার ল্যাঙ্গুয়েজ। গণিতের পাঠ্য বইতে যুক্ত হচ্ছে যুগোপযোগী ঘটনা সম্পর্কিত অঙ্ক। পড়ুয়াদের আরও বাস্তবমুখী বিষয়ে ওয়াকিবহাল করতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। ৪৭ টি কমিটি ৩১ জানুয়ারির মধ্যে সিলেবাসে সংশোধন জমা দিলে তা বিকাশ ভবনে যাবে চূড়ান্ত অনুমোদনের জন্য।

এই প্রসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, ‘বেশিরভাগ ক্ষেত্রেই আমরা বিষয়গুলির রিভিউ করছি। যে সমস্ত ক্ষেত্রে পরিবর্তনের প্রয়োজন রয়েছে সেগুলি করা হচ্ছে। সেমিস্টার সিস্টেমে প্রশ্নপত্রের ধাঁচও বদলাচ্ছে।’       শুধু সিলেবাসে নয়, বদল আসছে পরীক্ষা পদ্ধতিতেও। চালু হচ্ছে সেমেস্টার সিস্টেম। একাদশ দ্বাদশ মিলিয়ে মোট ৪ সেমেস্টারে হবে উচ্চমাধ্যমিকের পরীক্ষা। একাদশে দু’টো সেমেস্টার। দ্বাদশেও দু’টো সেমেস্টার। একইসঙ্গে দ্বাদশের প্রথম সেমেস্টার আবার সম্পূর্ণভাবে মাল্টিপল চয়েস প্রশ্নের উপর হতে চলেছে। চালু হচ্ছে ওএমআর শিটও। চতুর্থ সেমেস্টারে সংক্ষিপ্ত প্রশ্নের পাশাপাশি বর্ণনাধর্মী প্রশ্ন থাকে। সূত্রের খবর, সব ঠিক থাকলে ২০২৬ এর উচ্চ মাধ্য়মিক পরিক্ষার্থীরা নতুন পদ্ধতিতে পরীক্ষা দেবেন। সেক্ষেত্রে ২০২৬ এর মার্চে হবে চূড়ান্ত সেমেস্টারের পরীক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + eleven =