আগামী ৩-৪ দিন বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে

আগামী তিন-চার দিন দক্ষিণবঙ্গে বেশি বৃষ্টি হবে, এমনটাই জানাচ্ছে আলিপুর আবাহওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, উপকূলের জেলাগুলিতে কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি। উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। আপাতত ৩-৪ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের কোন জেলাতে। উত্তরবঙ্গে তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন হবে না বলে অনুমান আবহাওয়াবিদদের।

এদিকে কলকাতায় রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কম।  কলকাতায় মেঘলা আকাশ। কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৫ থেকে ৯৪ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ ১.৮ মিলিমিটার।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত। উত্তর ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপ ক্রমশ সরবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে। উপকূল সংলগ্ন এলাকায় হাওয়ার গতিবেগ বাড়বে। মৎস্যজীবীদের মঙ্গল ও বুধবার সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ ক্রমশ সরে এসেছে দক্ষিণবঙ্গের কাছাকাছি। মৌসুমী অক্ষরেখা শ্রী গঙ্গানগর হিসার দিল্লি লখনৌ বারানসি গয়া জামশেদপুর এবং দিঘা ও সংলগ্ন নিম্নচাপের উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ পূর্বদিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

এরফলে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। ওড়িশা ও উপকূল সংলগ্ন বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবারের মধ্যে। রবি ও সোমবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে।

এদিকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ। কখনো পুরোপুরি মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি।অন্য দিকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় দিনে ও রাতে অস্বস্তি হবে। তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না। এদিকে ভারতের অন্যান্য রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ ও বৃষ্টি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি উত্তর প্রদেশ, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + two =