উত্তরে বৃষ্টি, দক্ষিণবঙ্গ পুড়ছে খরতাপে

৪০ ডিগ্রি সেলসিয়াস পার বঙ্গের তাপমাত্রা। মঙ্গলবার কলকতাতেও ৩৭ ডিগ্রি সেলসিয়াস পেরোলো পারদ। বুধবার থেকে বইবে লু। অন্যদিকে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি হয়েছে পশ্চিমের জেলায়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। আলিপুর আবহাওযা দফতরের তরফ থেকে জানানো হচ্ছে আরও বাড়বে উষ্ণতা। এদিকে উত্তরবঙ্গে ঝড় বৃষ্টির পূর্বাভাস। একেবারে বিপরীত ছবি দক্ষিণবঙ্গে। বৃষ্টির সম্ভাবনাই নেই। বরং বাড়বে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি।

এদিকে আলিপুর আবহাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, ঘূর্ণাবর্ত রয়েছে উত্তরপ্রদেশ, বিহার ও অসমে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে। আরও একটি ঝঞ্ঝা আসছে শুক্রবারে। তামিলনাড়ু থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত রয়েছে একটি অক্ষরেখা যা বিদর্ভ ও কর্ণাটকের ওপর দিয়ে গেছে। তারই জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে থাকবে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকবে বেশ কয়েকটি জেলায়। বুধবার থেকে শুক্রবার পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। এ সপ্তাহে কলকাতায় ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা চলে যেতে পারে। সঙ্গে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তিও থাকবে গরমের সঙ্গে। বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। আর পশ্চিমের জেলাগুলিতে বিশেষ করে বাঁকুড়াতে সর্বোচ্চ তাপমাত্রা চল্লিশ ডিগ্রি পার। ৪০ থেকে ৪২ ডিগ্রিতে চলে যেতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলার তাপমাত্রা। অন্যদিকে দার্জিলিং-এর উঁচু পার্বত্য এলাকায় বৃষ্টি চলতে পারে। মূলত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া বইবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলার বিভিন্ন স্থানে।

এদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি। সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৪ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

অন্যদিকে এপ্রিলের শুরুতেই আবার পশ্চিমী ঝঞ্ঝা। পরপর পশ্চিমী ঝঞ্ঝায় মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন উত্তর-পশ্চিম ভারতে। জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে বৃষ্টি তুষারপাত ও হালকা ঝড়ো হাওয়ার সম্ভাবনা হতে পারে শিলাবৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা পঞ্জাব, চণ্ডীগড় হরিয়ানাতে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম ও নাগাল্যান্ড, ত্রিপুরাতে আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। বেশি বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ আসাম ও মেঘালয়ে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + one =