নিম্নচাপের জেরে সোমবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে

বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। এগোচ্ছে উত্তর দিকে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলে এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার সন্ধে নাগাদ এটি দিঘা ও পুরীর মধ্যে, সন্ধ্যা নাগাদ স্থলভাগে প্রবেশ করবে। এরপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে।

পরবর্তীতে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে উত্তর ওড়িশা, ঝাড়খণ্ড এবং উত্তর ছত্রিশগড় এলাকার দিকে সরে যাবে। নিম্নচাপের কারণে মৎস্যজীবীদের সতর্কবার্তা দেওয়া হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী ২৪ ঘন্টায় উত্তাল থাকবে উত্তর বঙ্গোপসাগর। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।

নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে  সোমবার থেকে বৃষ্টি বাড়বে। মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা উপকূল সংলগ্ন জেলাগুলিতে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ প্রধানত মেঘলাই থাকবে সোমবার থেকে বৃহষ্পতিবার পর্যন্ত। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, হুগলি ও উত্তর ২৪ পরগনায়।

নিম্নচাপের প্রভাবে উত্তরবঙ্গেও বৃষ্টি  বাড়বে সোমবার থেকে। বাতাসে জলীয় বাষ্প থাকায় উত্তরের জেলাগুলিতে আর্দ্রতা জনিত অস্বস্তিও হবে। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতেই স্থানীয়ভাবে স্বল্প সময়ের জন্য বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে আগামী শুক্রবার পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + 18 =