সোম ও মঙ্গলবারে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে

সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে কয়েক জেলায়। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে। সমুদ্র উপকূলে জলোচ্ছ্বাস দেখা যাবে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর

এদিকে আলিপুর আবহাওযা দফতর জানাচ্ছে, সক্রিয় মৌসুমী অক্ষরেখা ওড়িশাতে। মৌসুমী অক্ষরেখা আজমের থেকে মান্ডালা হয়ে ছত্তিশগড় এবং ওড়িশার উপর দিয়ে চাঁদবালির কাছাকাছি সমুদ্রে প্রবেশ করেছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে। বিহার থেকে উত্তরবঙ্গে ঘূর্ণাবর্ত জোন এবং নতুন করে অক্ষরেখা তৈরি হবে দক্ষিণবঙ্গে।

বঙ্গোপসাগরের নিম্নচাপ ওড়িশা হয়ে ছত্তিশগড়ের কাছাকাছি অবস্থান করছে। সমুদ্র উত্তাল থাকবে। উত্তর বঙ্গোপসাগরে ৪৫ থেকে ৫৫ ৷ কখনও ৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া থাকবে।

সেই কারণেই মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা থাকবে মঙ্গলবার পর্যন্ত। সমুদ্রে জলোচ্ছ্বাস থাকবে ২.৪ থেকে ২.৬ মিটার পর্যন্ত পশ্চিমবঙ্গের উপকূলে। সোমবার রাত পর্যন্ত এই জলোচ্ছ্বাস থাকার সম্ভাবনা।

পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতররে তরফ থেকে জানানো হয়েছে, কলকাতায় সোম ও মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা থাকবে। মূলত মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। কখনও আংশিক মেঘলা আকাশ থাকবে ৷ জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে কলকাতাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.১ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৭ থেকে ৯৭ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টি হয়েছে ৩২.৫ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + 12 =