২৫ জুলাই পর্যন্ত বৃষ্টি  দক্ষিণবঙ্গে

২৫ জুলাই পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টি। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে কয়েক জেলায়। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে। সমুদ্র উপকূলে জলোচ্ছ্বাস দেখা যাবে, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, এই বৃষ্টি হবে, কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলাতে। এর পাশাপাশি ২৫ জুলাই পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। সর্বোচ্চ ৬৫ কিলোমিটার পর্যন্ত গতিবেগ থাকবে ঝোড়ো হাওয়ার। উত্তর-পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের প্রবেশ নিষিদ্ধ করেছে মৌসম ভবন। যদিও আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা কোনও সতর্কবার্তা নেই বলে জানান।

এদিকে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। মৌসুমী অক্ষরেখার অনুকূল অবস্থানের কারণেই বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে আর তার প্রভাবেই বৃষ্টি চলবে রাজ্যে।

এদিকে আলিপুর আবহাওযা দফতর জানাচ্ছে, সক্রিয় মৌসুমী অক্ষরেখা ওড়িশাতে। মৌসুমী অক্ষরেখা আজমের থেকে মান্ডালা হয়ে ছত্তিশগড় এবং ওড়িশার উপর দিয়ে চাঁদবালির কাছাকাছি সমুদ্রে প্রবেশ করেছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে। বিহার থেকে উত্তরবঙ্গে ঘূর্ণাবর্ত জোন এবং নতুন করে অক্ষরেখা তৈরি হবে দক্ষিণবঙ্গে। এর জেরে বঙ্গোপসাগরের নিম্নচাপ ওড়িশা হয়ে ছত্তিশগড়ের কাছাকাছি অবস্থান করছে। সমুদ্র উত্তাল থাকবে। উত্তর বঙ্গোপসাগরে ৪৫ থেকে ৫৫ ৷ কখনও ৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া থাকবে।

পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, কলকাতায় ২৫ জুলাই পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা থাকবে। সোমবার মূলত মেঘলা ছিল আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিও হয়। জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতা জনিত অস্বস্তি ছিল। ২৫ জুলাই থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে কলকাতাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.১ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৭ থেকে ৯৭ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টি হয়েছে ৩২.৫ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + twelve =