পার্থ চট্টোপাধ্যায়ের চার্জশিটে অনুমোদন রাজভবনের

অবশেষে পার্থ চট্টোপাধ্যায়ের চার্জশিটে অনুমোদন দিল রাজভবন।আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে অনুমোদনের বিষয়টি জানায় সিবিআই। তবে পার্থ চট্টোপাধ্যায় বাদে বাকি পাঁচ অভিযুক্তের চার্জশিটে সংশ্লিষ্ট দপ্তরের অনুমোদন পাওয়া যায়নি বলে খবর। নিয়োগ দুর্নীতি মামলায় পার্থর নামে চার্জশিট পেশ করা হয়েছিল আগেই। সেই সময়েই রাজ্যপালের কাছে অনুমোদন চেয়েছিল সিবিআই। এরপর বৃহস্পতিবার আদালতে সিবিআই জানায়,  সেই অনুমোদন মিলেছে ইতিমধ্যেই।এদিকে গ্রেপ্তারির সময় রাজ্যের মন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। নিয়ম অনুযায়ী মন্ত্রী গ্রেপ্তার হলে চার্জশিটে রাজভবনের অনুমোদনের প্রয়োজন। কিন্তু সিবিআই চার্জশিট তৈরি করলেও তাতে রাজ্যপালের অনুমোদন মিলছিল না। ফলে তা গ্রহণ করছিল না আদালত।

স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ সি-র নিয়োগ সংক্রান্ত মামলার ওই চার্জশিটে প্রাক্তন শিক্ষামন্ত্রী ছাড়াও আরও পাঁচ অভিযুক্তের নাম ছিল। নাম ছিল শান্তিপ্রসাদ সিনহা সহ একাধিক প্রাক্তন আধিকারিকের। সেই সব আধিকারিকের জন্য আবার অনুমোদন চাওয়া হয়েছে রাজ্য সরকারের কাছে। সেই অনুমোদন এখনও মেলেনি। ফলে ও চার্জশিট আদালত গ্রহণ করবে কি না, এ ক্ষেত্রে কোনও বিকল্প পথ রয়েছে কি না, সেই প্রশ্ন রয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, দেড় বছরেরও বেশি সময় ধরে শিক্ষক নিয়োগ দুর্নীতিকে কেন্দ্র করে তোলপাড় বাংলা। আদালতের নির্দেশে তদন্তভার পেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তদন্তে নেমে একে একে একাধিক অভিযুক্তকে গ্রেপ্তার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই তালিকায় রয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও। গতবছর জুলাইয়ে তাঁকে গ্রেপ্তার করে ইডি। পরবর্তীতে সিবিআই-ও গ্রেপ্তার করে তাঁকে। নিয়োগ দুর্নীতি মামলায় চাকরির বিক্রির গুরুতর অভিযোগ সামনে আসে। তাঁর বান্ধবীর বাড়ি থেকে নগদ প্রায় ৫০ কোটি টাকা উদ্ধার হওয়ার পর কেন্দ্রীয় সংস্থার সন্দেহ আরও বাড়ে। এরপরই পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়কে গ্রেফতার করা হয়। বর্তমানে তাঁরা দুজনেই জেল-বন্দি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × five =