২৪ জুলাই রাজ্যসভার নির্বাচন, বাংলার ৭ আসনে হবে ভোট

পঞ্চায়েত ভোটের পরই আগামী ২৪ জুলাই রাজ্যসভার নির্বাচন। ইতিমধ্যেই সেই নির্দেশিকা জারি করে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। এদিকে রাজ্যসভায় বাংলার মোট ১৬টি আসন রয়েছে। তার মধ্যে ছ’টি আসন খালি হচ্ছে। এছাড়া আরও একটি আসনে উপনির্বাচন। সব মিলিয়ে বাংলার সাতটি রাজ্যসভার আসনে ২৪ জুলাই নির্বাচন হবে। রাজ্যসভায় পাঁচ তৃণমূল সাংসদের আসন খালি হচ্ছে  ডেরেক’ও ব্রায়েন, দোলা সেন, সুস্মিতা দেব, শান্তা ছেত্রী, সুখেন্দু শেখর রায়ের। পাশাপাশি কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্যের আসনটিও খালি হচ্ছে।

এদিকে আবার লুইজিনহো ফেলেইরোর আসনটিও রয়েছে। সেটিতেও উপনির্বাচন হবে। সব মিলিয়ে বাংলার মোট সাত রাজ্যসভার আসনের জন্য ২৪ জুলাই ভোট হবে। বাংলার ওই ছয় রাজ্যসভার সাংসদের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে ১৮ অগাস্ট। এদিকে লুইজিনহো ফেলেইরো তাঁর রাজ্যসভার সাংসদ কার্যকালের মেয়াদ ফুরানোর আগেই সাংসদ পদ ছেড়ে দিয়েছেন। ১১ এপ্রিল থেকে তাঁর আসনটি ফাঁকা পড়ে রয়েছে। সেই আসনটিতেও উপনির্বাচন হবে।

জাতীয় নির্বাচন কমিশনের থেকে জারি করা নির্দেশিকায় পশ্চিমবঙ্গ ছাড়াও গুজরাতের তিনটি আসন ও গোয়ার একটি রাজ্যসভার আসনের জন্যও নির্বাচন ঘোষণা করা হয়েছে। এই সবগুলি আসনেই ২৪ জুলাই ভোট হবে। পাশাপাশি এও জানানো হয়েছে আগামী ৬ তারিখ বিজ্ঞপ্তি জারি হবে। ১৩ জুলাইয়ের মধ্যে মনোনয়ন জমা করতে হবে। ১৪ তারিখ মননোয়নের স্ক্রুটিনির দিন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৭ জুলাই। ২৪ তারিখ সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ভোটাভুটি হবে। ওইদিনই বিকেল ৫টা থেকে গণনা হবে এবং ২৬ জুলাইয়ের মধ্যে গোটা প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + three =