ভারতের মণিহার থেকে খসে পড়ল ‘রতন’

প্রয়াত শিল্পপতি রতন টাটা। মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন টাটা গোষ্ঠী ‘সাম্মানিক চেয়ারম্যান’। বয়স হয়েছিল ৮৬ বছর।

৭ অক্টোবর হাসপাতালে ভর্তি হন টাটা গোষ্ঠীর প্রাক্তন চেয়ারম্যান। হাসপাতালে ভর্তি হওয়ার পর শারীরিক অবস্থা নিয়ে জল্পনা বাড়ছিল। কারণ, বয়স আশি পেরিয়েছে। এই বয়সে ঠিক কতটা লড়াই করার শক্তি তিনি দেখাতে পারবেন তা নিয়ে উৎকণ্ঠা বাড়ছিল ভারতবাসীর মনে। রতন টাটা অবশ্য় নিজেই জানিয়েছিলেন, রেগুলার চেক আপের জন্য তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে লিখেছিলেন, ‘আমার স্বাস্থ্য নিয়ে অনেক জল্পনা ছড়াচ্ছে। ওইসব জল্পনার কোনও ভিত্তি নেই’।  তবে বুধবার থেকে শারীরিক অবস্থার দ্রুত অবনতি হতে থাকে।

টাটা গোষ্ঠীর বয়স একশোরও বেশি। এই গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ছিলেন রতনের প্রপিতামহ। ১৯৯১ সালে টাটা গোষ্ঠীর চেয়ারম্যান হন তিনি। তখন মূলত অটোমোবাইল এবং ইস্পাতশিল্প ক্ষেত্রে ছড়িয়ে ছিল টাটা গোষ্ঠীর ব্যবসা। ১৯৯৬ সালে টাটা টেলিসার্ভিস শুরু করেন প্রবীণ শিল্পপতি। ২০০২ সালে শুরু করেন তথ্যপ্রযুক্তি সংস্থা ‘টাটা কনসালটেন্সি সার্ভিস’। ২০১২ সালে টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থার সরাসরি দায়িত্ব থেকে সরে সাম্মানিক পদে বসেন রতন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + fifteen =