আজ রাজ্যের ৬৯৬টি বুথে পুনর্নির্বাচন

আজ রাজ্যের ৬৯৬টি বুথে পুনর্নির্বাচন। এই বিজ্ঞপ্তি রবিবার সন্ধেয় জারি করা হয় রাজ্য নির্বাচন কমি়শনের তরফ থেকে।  গত শনিবার পঞ্চায়েত নির্বাচনে রাজনৈতিক হিংসায় উত্তপ্ত হয়ে উঠেছিল বিভিন্ন জেলা। বেসরকারি সূত্রে মারফৎ খবর অনুসারে, শনিবার অন্তত ১৮ জনের মৃত্যু হয়। তবে নির্বাচন কমিশনের দাবি, মৃত্যু হয়েছে ১০ জনের। এরই পাশাপাশি জেলায় জেলায় দেখা গিয়েছিল অবাধ ভোট লুঠের ছবি।

নির্বাচন শেষের পরেই জেলা প্রশাসনের থেকে রিপোর্ট চেয়ে পাঠায় রাজ্য নির্বাচন কমিশন৷ সেই রিপোর্ট খতিয়ে দেখে কোন জেলায় কতগুলি বুথে পুনরায় ভোট হবে, তার তালিকা প্রকাশ করে কমিশন।

নির্বাচন কমিশনের তরফ থেকে এখনও পর্যন্ত যে তালিকা প্রকাশিত হয়েছে, তাতে সবথেকে বেশি পুনর্নির্বাচন হবে মুর্শিদাবাদ জেলায়। সেখানে ১৭৫টি বুথে ফের ভোট হবে। এর পরেই রয়েছে লাগোয়া মালদহ জেলা (১০৯টি বুথ), কোচবিহার (৫৩টি বুথ), নদিয়া (৮৯টি বুথ), উত্তর চব্বিশ পরগণা (৪৬টি) বুথ৷ এ ছাড়াও পূর্ব মেদিনীপুরের ৩১টি, হুগলির ২৯টি. দক্ষিণ চব্বিশ পরগণার ৩৬টি বুথে পুনর্নির্বাচনের নির্দেশ দেওয়া হয়েছে৷ পূর্ব মেদিনীপুরের যে বুথগুলিতে ফের ভোট হবে তার মধ্যে নন্দীগ্রামেরও দুটি বুথ রয়েছে। এ ছাড়াও উত্তর দিনাজপুরের ৪২টি বুথ, পশ্চিম মেদিনীপুরের ১০টি, হাওড়ায় ৮টি  বুথে পুনরায় ভোট হবে। ঝাড়গ্রাম, কালিম্পং, দার্জিলিং জেলার বুথেই পুনর্নির্বাচনের নির্দেশ দেওয়া হয়নি।

প্রসঙ্গত, শনিবার ভোট চলাকালীন সবথেকে বেশি উত্তপ্ত ছিল মুর্শিদাবাদ। সূত্রের খবর, মুর্শিদাবাদ জেলা প্রশাসনের পক্ষ থেকে মোট ১৭৫টি বুথে পুনর্নির্বাচনের জন্য রাজ্য নির্বাচন কমিশনের কাছে প্রস্তাব পাঠানো হয়। এইই প্রস্তাবে সম্মতি দেয় রাজ্য নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, সোমবার যে বুথগুলিতে পুনরায় ভোট হবে, সেখানে সর্বত্রই হাফ সেকশন বা চার জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 2 =