ল্যান্ডফলের জায়গা বদলাল রিমাল-এর

এদিকে শুক্রবার পর্যন্ত সাইক্লোন রিমাল-এর ল্যান্ডফল  কোথায় হতে পারে এই প্রশ্নে আইএমডির আপডেট ছিল বাংলাদেশের খেপুপাড়া ও পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝামাঝি কোথাও হবে ল্যান্ডফল। কিন্তু লেটেস্ট আপডেট অনুসারে বদলে গেল ল্যান্ডফলের জায়গা। বাংলাদেশের  দক্ষিণ-পশ্চিমে হবে সাইক্লোন রিমাল-এর ল্যান্ডফল৷ রাত বারোটা নাগাদ প্রবল বেগে আছড়ে পড়বে এই সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম। এই ল্যান্ডফল এবং সাইক্লোনের জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিমি প্রতি ঘণ্টা গতিতে হাওয়া বয়ে যাবে৷ কলকাতাতে গড়ে ৯০ কিমি প্রতি ঘণ্টা গতিতে হাওয়া বয়ে যাবে৷ সঙ্গে হবে প্রবল ঝড় ও বৃষ্টি।

সাইক্লোন রিমাল সমুদ্রের উপর ক্রমশ রুদ্রমূর্তি ধারণ করছে। সিভিয়ার সাইক্লোনের তকমা পেয়ে গেছে৷ আইএমডি-র লেটেস্ট ওয়েদার আপডেটে জানা গেছে শেষ ৬ ঘণ্টায় ৬ কিমি প্রতি ঘণ্টা গতিতে এগোচ্ছে রিমল।

এদিকে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, সমুদ্রের উপর যত বেশিক্ষণ থাকবে সাইক্লোন তত শক্তিবৃদ্ধি হবে আর সেইভাবেই অতি মারাত্মক শক্তিবৃদ্ধি করেই ল্যান্ডফল করবে সাইক্লোন। আইএমডি সাইক্লোন আপডেটে দেখা গেছে ভোর সাড়ে পাঁচটা নাগাদ সাইক্লোন রিমাল বাংলাদেশের খেপুপাড়া থেকে ২৯০ কিমি দূরে, সাগর দ্বীপের দক্ষিণ-দক্ষিণ পূর্বে ২৭০ কিমি দূরে, দিঘা থেকে ৩৯০ কিমি দক্ষিণ-দক্ষিণ পূর্বে এবং ক্যানিংয়ের ৩১০ কিমি দক্ষিণ ও দক্ষিণ পূর্বে অবস্থিত ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + ten =