রেমাল শক্তি হারিয়ে ধীর গতিতে এগোচ্ছে উত্তর-পূর্বে

ঘূর্ণিঝড় রেমাল ক্রমশ শক্তি হারাচ্ছে, বলেই জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। সোমবার সকালেই শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে রেমাল। বাংলাদেশের উপরে তা অবস্থান করছে। ক্রমে আরও উত্তর-পূর্বে সরে যাচ্ছে এই ঘূর্ণিঝড়। তবে রেমালের দাপটে এদিন দক্ষিণবঙ্গের উপকূল অঞ্চলে ঝোড়ো হাওয়া বয়। সঙ্গে হয় বৃষ্টিপাতও।  সোমবার সকালে এর গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার। আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, সকাল সাড়ে ১১টার মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হয়। সোমবার বিকেলের মধ্যেই এটি সাধারণ নিম্নচাপে পরিণত হওয়ার কথা থাকলেও অত্য়ন্ত ধীর গতিতে এগোতে থাকে রেমাল। পাশাপাশি আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়, সোমবার রাতেই আরও শক্তি হারিয়ে ঘণ্টায় ৪০ কিলোমিটার গতিবেগ হবে রিমলের। সঙ্গে এটি ক্রমশ উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগোতে থাকবে। এরপর বাংলাদেশের ময়মনসিংহের কাছাকাছি দিয়ে এটি পৌঁছে যাবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

রিমলের প্রভাবে দক্ষিণবঙ্গে সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয় কলকাতা সহ উপকণ্ঠে। এদিন সকালের দিকে কলকাতায় কোথাও কোথাও ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বওয়ার পর বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে হাওয়ার গতিবেগ কমে। তবে সোমবার রাত থেকে কলকাতার আবহাওয়ার উন্নতির সম্ভাবনার কথাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, মঙ্গলবার তিলোত্তমায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা অনেকটাই ক্ষীণ। কলকাতার আবহাওয়া সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস ৷ যা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি সেলসিয়াস কম। সর্বোচ্চ তাপমাত্রা ৩১.২ ডিগ্রি সেলসিয়াস ৷ যা স্বাভাবিকের তুলনায় ৩.৯ ডিগ্রি সেলসিয়াস কম ৷ বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৬ থেকে ৯৮ শতাংশ।

তবে মঙ্গলবার থেকে হালকা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই, এমনটাও জানিয়েছে আলিপুর৷ আর এমনই আবহাওয়া থাকবে গোটা সপ্তাহ জুড়েই৷ উল্লেখ্য, এই সপ্তাহেই রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি আসনে ভোট৷ ভোটের দিনেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে খবর৷ এর পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে যে সতর্কতা দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে, উত্তরবঙ্গে মঙ্গলবার থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ ঘূর্ণিঝড় রেমালের দাপটে সেখানে বৃষ্টি হবে৷ সঙ্গে থাকতে পারে হাওয়ার দাপটও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + six =