বউবাজার এলাকার ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত করে মালিকদের হাতে তুলে দেওয়ার কাজ শুরু মেট্রোর

প্রতিশ্রুতি রাখল কলকাতা মেট্রো। ৬বি দুর্গা পিতুরি লেনের ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত করে বসাবাসের থাকার উপযোগী করে বাড়িরে মালিকদের কাছে তা হস্তান্তর করা হয়েছে বলে জানানো হল কলকাতা মেট্রোর তরফ থেকে। একইসঙ্গে কলকাতা মেট্রোর তরফ থেকে এও জানানো হয়েছে যে, বউবাজার এলাকায় ক্ষতিগ্রস্ত বাড়িগুলির মেরামতের কাজও শুরু হয়েছে কলকাতা মেট্রোর তরফ থেকে। এরপর প্রতিশ্রুতি মতোই কলকাতা মেট্রোর তরফ থেকে এই মেরামত করা বাড়ি তুলে দেওয়া হবে এলাকার বাসিন্দাদের হাতে।

একইসঙ্গে কলকাতা মেট্রোর তরফ থেকে এও জানানো হয়েছে, বউবাজার এলাকার বেশিরভাগ বাড়ি বহু পুরনো এবং এই সব বাড়ির দীর্ঘকাল কোনও দেখভালও করা হয়নি। ইস্ট ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড থেকে শিয়ালদা ভূর্গভস্থ টানেল তৈরির সময় এই বাড়িগুলি ক্ষতিগ্রস্থ হয়। এই বিপর্যয়ের পরে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)-এর তরফ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে এই করিডোরের নির্মাণ কাজ শেষ হওয়ার পরে সমস্ত ক্ষতিগ্রস্থ বাড়ি মেরামত করে দেওয়া হবে। এদিকে ৬বি দুর্গা পিতুরি লেনের ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত করে বসাবাসের থাকার উপযোগী করে বাড়িরে মালিকদের কাছে তুলে দেওয়ার পর এই বাড়ির চার সদস্য এই মেরামতের কাজ দেখে সন্তোষ প্রকাশ করেছেন বলে কলকাতা মেট্রোর তরফ থেকে জানানোও হয়েছে। সঙ্গে কলকাতা মেট্রোর তরফ থেকে এও জানানো হয়েছে, বর্তমানে ১৯/১এ দুর্গা পিতুরি লেন ও ১২ মদন দত্ত লেনে ২টি বাড়ি সংস্কারের কাজ চলছে। এ দুটি ভবনের প্রায় ৭০ শতাংশ মেরামতির কাজ সম্পন্ন হয়েছে। আশা করা হচ্ছে, শিগগিরই এই দুটি বাড়ি তাদের মালিকদের কাছে হস্তান্তর করা হবে। এরই পাশাপাসি ১/৪, দুর্গা পিথুরি লেনের আরও একটি বাড়ি মেরামত কাজ শুরু হয়েছে। ১৯, দুর্গা পিতুরি লেনের ক্ষতিগ্রস্ত বাড়ির মেরামতের কাজও দ্রুত শুরু করা হবে বলেও জানানো হয়েছে কলকাতা মেট্রোর তরফ থেকে।

এই ক্ষতিগ্রস্ত বাড়িগুলো মেরামতের সময় ইঞ্জিনিয়াররা ক্ষতিগ্রস্ত বাড়ির দেওয়ালগুলোর অবস্থা খতিয়ে দেখেছেন।, যেখানে প্রয়োজন সেখানে উঁচু টেন্সিল স্টিলের (এইচটিএস)স্টিচিং এবং অ্যাপক্সি গ্রাউটিংয়ের কাজও করেছেন। কলকাতা মেট্রোর তরফ থেকে এই প্রসঙ্গে দাবি করা হচ্ছে, এই সংস্কারের ফলে ওই বাড়িগুলির স্থায়িত্ব বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =