রেকর্ড গড়ার সামনে রয়্যাল চালেঞ্জার্স বেঙ্গালুরু

শুভঙ্কর সরকার

 

২০২৪-এর আইপিএল থেকে হারিয়ে যেতে যেতে ফিরে এসেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। টানা হারের পর টানা জয়। কট্টর আরসিবি সমর্থকরা ভাবতে পারেননি কামব্যাক করবে দল। সেখান থেকে পরপর ছয়টা ম্যাচ জিতে প্লেঅফে প্রবেশ। যদিও তারা চতুর্থ স্থানে শেষ করেছে, কিন্তু তাদের কাছে সুযোগ রয়েছে ফাইনাল খেলার। এবার এই পরিস্থিতিতে তাদের কাছে সুযোগও এসেছে এক রেকর্ড গড়ার।

সম্প্রতি টুর্নামেন্টের লিগের সব ম্যাচ শেষ হয়েছে। যার মধ্যে কোয়ালিফায়ার ওয়ান ও এলিমিনেটরের দল নির্ধারণ করা হয়েছে। প্রথম কোয়ালিফায়ার খেলবে কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দরাবাদ। মঙ্গলবার অহমেদাবাদে কেকেআর বনাম সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচ হবে। ২২ মে এলিমিনেটরে মুখোমুখি হবে রাজস্থান রয়্যালস আর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

সানরাইজার্স হায়দরাবাদ দল হচ্ছে একমাত্র দল যারা এলিমিনেটর, দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনাল জিতেছিল। এখন সেই জায়গাতেই দাঁড়িয়ে আরসিবি। তাদের কাছে সুযোগ রয়েছে সানরাইজার্সের রেকর্ড ভাঙার। সানরাইজার্স আইপিএল-এর ইতিহাসে প্রথম দল, যারা তিনটি এলিমিনেটর, দ্বিতীয় কোয়ালিফায়ার এবং ফাইনাল জিতেছে। ২০১৬-র আইপিএলে এই কীর্তি গড়েছিল সানরাইজার্স এবং সবথেকে তাৎপর্যপূর্ণ হচ্ছে সেই বছর প্রথম কোয়ালিফায়ার খেলেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও এলিমিনেটর খেলেছিল সানরাইজার্স। আর এবার হচ্ছে ঠিক সেটার উল্টো। আরসিবি সেবার ফাইনালে উঠেছিল ও তাদের হারিয়েছিল সানরাইজার্স।

এবার এলিমিনেটরে মুখোমুখি হবে রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এখনও পর্যন্ত রাজস্থান ও বেঙ্গালুরু দলের ম্যাচের কথা বলতে গেলে, দুই দলের মধ্যে ৩১টি ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে বেঙ্গালুরু জিতেছে ১৫টি ও রাজস্থান জিতেছে ১৩টি ম্যাচ। তিনটি ম্যাচ অমীমাংসিত ছিল।

আইপিএল-এর প্লেঅফে দু’বার মুখোমুখি হয়েছে রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দুই দলই একে অপরকে একবার করে হারিয়েছে। ২০১৫ সালে প্রথমবার এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হয়েছিল আরসিবি আর রাজস্থান রয়্যালস। যেখানে রাজস্থানকে ৭১ রানে হারিয়েছে আরসিবি। এরপর আইপিএল ২০২২-এর দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হয় দুই দল। এই ম্যাচে আরসিবি-কে সাত উইকেটে হারতে হয়। আরসিবি এখনও পর্যন্ত একটিও আইপিএল ট্রফি জিততে পারেনি। ২০০৯, ২০১১ ও ২০১৬ সালে ফাইনালে উঠলেও হেরে যায় তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 15 =