ভোট পরবর্তী হিংসার বিরুদ্ধে সক্রিয় হল আরএসএস

২০২৪-এর লোকসভা নির্বাচনের ফলাফল সামনে আসার পরই বাংলার একাধিক জায়গা থেকে সামনে আসছে ভোট পরবর্তী হিংসার অভিযোগ। বারাসত, নিউটাউন, ক্যানিংয়ের মতো বিভিন্ন জায়গা থেকে উঠে আসছে অশান্তির খবরও। এর আগেও পঞ্চায়েত ভোট কিংবা ২০২১-এর বিধানসভা নির্বাচনের সময় হিংসার ভুরি-ভুরি অভিযোগ উঠেছিল। তাই লোকসভা নির্বাচনে সেই ঘটনা এড়াতে বড় পদক্ষেপ করল আরএসএস। স্পষ্ট বার্তা দিয়ে সংগঠনের তরফ থেকে জানানো হল, ভোট পরবর্তী হিংসার কবলে যে সকল কর্মী-সমর্থকরা পড়েছেন তাঁদের বিনামূল্যে আইনি সাহায্য করা হবে।

এর পাশাপাশি সংঘের তরফে এও ঘোষণা করা হয়েছে যে, সাহায্যের জন‍্য একটি রাজ‍্যস্তরীয় কমিটি গঠন করা হয়েছে।‍ একইসঙ্গে যাঁরা বিপদে পড়েছেন সেই সকল বিজেপি কর্মীদের জন্য একটি মেইল আইডি দেওয়া হয়েছে। সেখানে সকল তথ্য়, ঘটনার যাবতীয় ভিডিয়ো পাঠাতে বলা হয়েছে। এই ভিডিও প্রমাণের উপর ভিত্তি করে ব্যবস্থা নেওয়া হবে। বিনামূল্যে আইনি সহায়তা দেওয়ার পাশাপাশি কলকাতা হাইকোর্টে সেই সব প্রমাণ দাখিল করা হবে।

তবে শুধু আরএসএস নয়, বিজেপি নেতা তথা প্রাক্তন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষও বিজেপি নেতা কর্মীদের পাশে থাকার বার্তা দিয়েছেন। বিজেপির খারাপ ফল নিয়ে মন্তব্য করে দিলীপবাবু বলেন, ‘নেগেটিভ রেজাল্ট হলে মন খারাপ হয়। ২০২১ এর ভোট পরবর্তী সন্ত্রাসের পর অনেক কর্মী বসে গিয়েছিলেন। কিন্তু পার্টির কথা ভেবে আবার নির্বাচনের আগে ফিরে এসেছিলেন। তাঁরা কাল থেকে অনেকে ঘরছাড়া। কারণ আগের অভিজ্ঞতা থেকে ভয় পাচ্ছেন। আমাকে দেখে অনেকে বেরিয়েছিলেন। যদি আবার সেরকম পরিস্থিতি হয় তাহলে আগামী দিনে পার্টি আরও ৫ বছর পিছিয়ে যাবে। পার্টির এবার ভাবা উচিৎ। যে কর্মীরা পার্টির জন্য বেরোয় তারা যেন তাদের সংকটে পার্টিকে পাশে পায়। এটাও দলকে দেখতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + seventeen =