পঞ্চায়েতে কেন্দ্রীয় বাহিনী দিয়ে করাতে হবে ভোট, দাবিতে মিছিল সংগ্রামী যৌথ মঞ্চের

পঞ্চায়েতে ভোটে প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা দিতে হবে। ভোট করতে হবে ৫ দফায়। এই দাবিতে রবিবার কলকাতার রাস্তায় মিছিল করা হয় সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে। এদিন হাওড়া ও শিয়ালদা থেকে এই মহামিছিল থেকে দাবি তোলা হয়, পর্যাপ্ত নিরাপত্তা না দিলে ডিসিআরসি কেন্দ্র থেকে তাঁরা বাড়ি ফিরে যাবেন। বুথে আর যাবেন না বলেও হুঁশিয়ারি দেন মঞ্চের সদস্যরা।

ডিএ সংক্রান্ত দাবিদাওয়া নিয়ে বিগত বেশ কয়েক মাস ধরেই অবস্থান আন্দোলন চালিয়ে যাচ্ছে সংগ্রামী যৌথ মঞ্চ। সেই অবস্থান রবিবার ১৫০ দিনে পা দিল।১৫০ তম দিনে পঞ্চায়েত নির্বাচনে প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী দিয়ে নিরাপত্তা দেওয়ার দাবিতে পথে নামলেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা। তাঁদের তরফ থেকে স্পষ্ট বার্তা, যেহেতু এক দফায় ভোট হচ্ছে, তাই প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা দিতে হবে। নয়তো ভোট করতে হবে ৫ দফায়। এমনকী ৮২২ কোম্পানি বাহিনী দিয়ে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া সম্ভব কি না তা নিয়েও এদিন প্রস্ন তুলতে দেখা যায় সংগ্রামী যৌত মঞ্চের সদস্যদের।

প্রসঙ্গত, পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন পর্বেই রাজ্যজুড়ে হিংসার সাক্ষী থেকেছেন মানুষ। রাজনৈতিক সংঘর্ষে রাজ্যে প্রাণ গিয়েছে বেশ কয়েকজনের। বিরোধীদের অভিযোগ, তাঁদের মনোনয়ন দিতে বাধা দেওয়া হয়েছে। পরিস্থিতি সামাল দিয়ে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এই রকম এক পরিস্থিতিতে নিরাপত্তা নিশ্চিত না করলে ভোটের ডিউটিতে যেতে আগেই অস্বীকার করেছিলেন ডিএ আন্দোলনকারীরা। এবার একেবারে নির্বাচনের মুখে ফের একবার সেই একই দাবিতে পথে নামলেন তাঁরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + twelve =