রবিবার বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৫ জেলায়

রবিবার ভোর থেকেই বৃষ্টি হচ্ছে কলকাতা এবং সংলগ্ন এলাকায়। আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সারাদিনই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং-সহ পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি।তবে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, রবিবারের পর বৃষ্টির পরিমাণ কমবে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।কারণ, সক্রিয় মৌসুমী অক্ষরেখা ফের বাংলায়। এই অক্ষরেখা ফিরোজপুর, রোহতক, ওরাই, চুর্ক, জামশেদপুর, দিঘা হয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর পাশাপাশি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত সরে ঝাড়খণ্ডের উপর। রাজস্থান, উত্তর প্রদেশ এবং অসমে রয়েছে আরও ঘূর্ণাবর্ত।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, রবিবার মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। আপাতত ভারী বৃষ্টির আশঙ্কা নেই।

এর পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে যে, রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। শনিবার বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.২ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৮ থেকে ৯৪ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টি হয়েছে সামান্য ২.৯ মিলিমিটার। একইসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস রবি ও সোমবারে আংশিক মেঘলা আকাশ এবং বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বেশি বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। এরপর মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া জেলায়।

অন্যদিকে অতি ভারী বৃষ্টির সতর্কতা অরুণাচল প্রদেশ, মেঘালয়, হিমাচল প্রদেশ, রাজস্থান, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, বিহার, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশে।হালকা থেকে মাঝারি ফ্ল্যাশ ফ্লাড এর সম্ভাবনা রয়েছে ছত্তিশগড়, ওড়িশা, ঝাড়খন্ড, হিমাচলপ্রদেশ ও উত্তরাখণ্ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + two =