বুধবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গে

মঙ্গলবার ভোর থেকে মুষলধারে বৃষ্টি হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। বেলা বাড়ার সঙ্গে-সঙ্গে বৃষ্টির দাপট কমলেও বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। এর কারণ হিসেবে আলিপুর আবহাওয়া অফিসের থেকে জানানো হয়েছে যে, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নতুন নিম্নচাপ। তার জেরে দক্ষিণবঙ্গের ৩ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরে। কলকাতা-সহ বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এই বৃষ্টি চলবে বুধবারেও।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতায় পুরোপুরি মেঘলা আকাশ থাকবে। বেলার দিকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। আগামী দু’দিন তাপমাত্রা একই রকম থাকবে।মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮১ থেকে ৯৫ শতাংশ। বৃষ্টি হয়েছে ১৮.২ মিলিমিটার।

এরই পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতর থেকে এও জানানো হয়েছে যে,, বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণাবর্ত অন্ধ্র-ওড়িশা উপকূলে সরে নিম্নচাপে পরিণত হয়েছে। মৌসুমি অক্ষরেখাও সরে এসেছে উত্তরবঙ্গ থেকে। ফলে আপাতত উত্তরে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা। ভ্যাপসা গরমের দাপট চলবে উত্তরবঙ্গের সব জেলায়। তবে দক্ষিণবঙ্গে মঙ্গলবার পুরো মেঘলা আকাশ থাকবে। দফায়-দফায় বৃষ্টি হবে দিনভর।আর বৃষ্টির জেরে প্রায় সব জেলাতেই আর্দ্রতাজনিত অস্বস্তিও কমবে। শুক্রবারের পর থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

অপরদিকে, উত্তরবঙ্গে আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা কম। তাপমাত্রা বাড়ার সম্ভাবনা কম। আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে কয়েকটি জেলাতে। দার্জিলিং কালিম্পং,জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দুএক পশলা হালকা বৃষ্টি হবে। এর মধ্যে কোচবিহার ও আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা একটু বেশি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + eight =