শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা

আগামী শনিবার পর্যন্ত অতিভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতে, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এর পাশাপাশি দক্ষিণবঙ্গেও‌ শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মূলত মেঘলা আকাশ থাকবে। সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বজ্রপাতের আশঙ্কাও রয়েছে। উপকূল ও বাংলাদেশ সংলগ্ন জেলায় জেলায় ভারী বৃষ্টির সতর্কতার কথাও শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টি চলবে উপরের দিকের পাঁচ জেলায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। মালদহ ও দুই দিনাজপুরেও ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে রবিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা সামান্য কমতে পারে।

এদিকে মৌসুমী অক্ষরেখা সক্রিয়। একই সঙ্গে বাংলাদেশের উপর থাকা ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়ে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এই সিস্টেম নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা। এছাড়াও মধ্যপ্রদেশ থেকে মণিপুর পর্যন্ত অক্ষরেখা সক্রিয় রয়েছে। এর প্রভাবেই রাজ্যজুড়ে মেঘলা আকাশ ও সঙ্গে বৃষ্টির পূর্বাভাস জারি। আর সেই কারণেই দিনভর মেঘলা আকাশ বাংলার সর্বত্রই। আপাতত শনিবার পর্যন্ত এই আবহাওয়াই থাকবে। শুক্রবারের মধ্যে কয়েক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আলিপুর। সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়েই চলবে। তাপমাত্রা একই রকম থাকবে আগামী কয়েক দিন।

বৃহস্পতিবার মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি থাকবে দক্ষিণ বঙ্গের সব জেলাতেই। স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। সঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, এবং বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতে ওয়াইড স্প্রেইড রেইন অর্থাৎ বেশিরভাগ জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। অন্যদিকে উত্তরবঙ্গেসপ্তাহ জুড়েই ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের পাঁচ জেলাতে। উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা।

শনিবার পর্যন্ত অতিভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। ২০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি কোচবিহার আলিপুরদুয়ার জেলায়। মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে ৭০ থেকে ১১০ মিলিমিটার। তবে রবিবার বৃষ্টির পরিমাণ কমবে। ওইদিন ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরের পাঁচ জেলায়। তবে আশার কথা হল সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

কলকাতার আবহাওয়া সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী কযেকদিন মূলত মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। আগামী শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে।

দেশের আবহাওয়া: উত্তরাখণ্ডে প্রবল বৃষ্টির সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় ভূমিধসের আশঙ্কা। প্রবল বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশে। অরুণাচল প্রদেশ-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি, অসম, মেঘালয়, মনিপুর, নাগাল্যান্ড, মিজোরাম ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশকিছু এলাকায় বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে। পাশাপাশি ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টি হবে কঙ্কন, গোয়া, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও গুজরাতে। তামিলনাডু, কেরল, মাহেতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে প্রবল বৃষ্টির সতর্কতা। বৃষ্টি হবে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তর প্রদেশ রাজস্থান এবং ওড়িশাতে। বিহার, ঝাড়খণ্ডেও ভারী বৃষ্টির সতর্কতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =