পঞ্জাবে চলা বিক্ষোভের জেরে বাতিল বেশ কিছু ট্রেন

পঞ্জাবে চলা বিক্ষোভের জেরে শুক্রবারের বেশ কয়েকটি ট্রেন বাতিল হল কলকাতা, শিয়ালদা ও হাওড়া স্টেশন থেকে। বন্দে ভারত ট্রেনের সময় বদল হবে বলে আগেই জানানো হয়েছিল। এবার বাতিল করা হল একাধিক দূরপাল্লার ট্রেন। বেশ কিছু ট্রেনের রুটও পরিবর্তন করা হয়েছে। বৃহস্পতিবার থেকে রেল রোকো কর্মসূচি শুরু করেছেন পঞ্জাবের কৃষকদেক একাংশ। সম্প্রতি বন্যায় কৃষিকাজের যে ক্ষতি হয়েছে, তার জন্য আর্থিক প্যাকেজের দাবি জানিয়ে চলছে আন্দোলন। এছাড়া এমএসপি ও ঋণ মকুবের দাবিও রয়েছে সংগঠনগুলির। তার জেরে বন্ধ রয়েছে ফিরোজপুর ও অম্বালা ডিভিশনের লাইন। তারই প্রভাব পড়েছে কার্যত গোটা দেশ জুড়ে।

সূত্রে খবর, অমৃতসরে এই আন্দোলনে যোগ দিয়েছে ১৯টি কৃষক সংগঠন। তার জেরে বন্ধ করে দেওয়া হয়েছে অমৃতসর-দিল্লি রেল লাইন। এই রেল রোকো আন্দোলনের কারণে জাখাল জংশন, ধুরি জংশন, লুধিয়ানা জংশন, রাজপুরা জংশন, ভাতিন্ডা জংশনে ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। অন্তত ৯১টি ট্রেনের পরিষেবায় প্রভাব পড়েছে বলে রেল সূত্রে খবর। কিছু ট্রেন বাতিল করা হয়েছে, বেশ কয়েকটি ট্রেনের রুট বদলে দেওয়া হয়েছে। এদিকে অমৃতসর জংশন থেকে কোনও ট্রেন ছাড়ছে বা কোনও ট্রেন ওই জংশনে যাচ্ছেও না। ফলে সমস্যায় পড়েছেন বহু সাধারণ যাত্রী।

পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে কলকাতা স্টেশন থেকে বাতিল হয়েছে জম্মু তাওয়াই এক্সপ্রেস ১৩১৫১। শিয়ালদহ স্টেশন থেকে বাতিল হয়েছে অমৃতসর এক্সপ্রেস ১২৩৭৯ এছাড়া হাওড়া স্টেশন থেকে অমৃতসর এক্সপ্রেস ১৩০০৫ ও হাওড়া কালকা নেতাজি এক্সপ্রেস ১২১৩১১ বাতিল করা হয়েছে।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + one =