পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ

অবশেষে পাকিস্তানের সরকার গঠন নিয়ে কাটল ধোঁয়াশা।মঙ্গলবার জানানো হল, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ ও পাকিস্তান পিপলস পার্টিই জোট বেঁধে সরকার গঠন করবে। প্রধানমন্ত্রী কে হবেন, তার নামও চূড়ান্ত হয়ে গিয়েছে। সূত্রের খবর, নওয়াজ শরিফ বা পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি নয়, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন শাহবাজ শরিফ। নওয়াজ শরিফ-ই তাঁর ভাই শাহবাজের নাম সুপারিশ করেন প্রধানমন্ত্রী হওয়ার জন্য। সঙ্গে এ খবরও মিলছে, বুধবার আসিফ আলি জারদারি ও শাহবাজ শরিফের দেখা করার কথা রয়েছে লাহোরে। সরকার গঠন নিয়েই দুই নেতা আলোচনা করবেন। প্রসঙ্গত, নির্বাচনের আগে থেকেই জল্পনা ছিল, যদি জয়ী হয় পিএমএল-এন, তবে চতুর্থবারের জন্য প্রধানমন্ত্রী হবেন নওয়াজ শরিফই। কিন্তু বর্তমান পরিস্থিতির দিকে নজর রেখেই নাকি প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে অস্বীকার করেন নওয়াজ শরিফ। তাঁর বদলে নিজের ভাই, শাহবাজ শরিফের নাম প্রধানমন্ত্রী হিসাবে সুপারিশ করেন। এই প্রসঙ্গে একটা কথা বলতেই হয়, ইমরান খানকে গদিচ্যুত করার পর প্রধানমন্ত্রী হয়েছিলেন শাহবাজই।

নওয়াজ শরিফের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, দুটি গুরুত্বপূর্ণ পদ নিজের পরিবারেই ভাগ করে নিয়েছেন নওয়াজ। তাঁর ভাই শাহবাজ শরিফকেই প্রধানমন্ত্রী করা হবে। নওয়াজ শরিফের কন্যা মারিয়াম পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হবেন। বাইরে থেকে সরকারকে সমর্থন করবে বিলাওয়ালের দল পিপিপি। তবে প্রেসিডেন্ট পদ বজায় থাকবে বিলাওয়ালের বাবা আসিফ আলি জারদারির। বিলাওয়াল নিজে কোনও পদ নেবেন না। তিনি শুধুমাত্রই জাতীয় সংসদের সদস্য হবেন।

এদিকে সূত্রে এ খবরও মিলছে,  নওয়াজের এই সিদ্ধান্তে আপত্তি নেই বিলাওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টিরও। দুই দলের মধ্যে চুক্তি হয়েছে, সরকার পরিচালন করবেন শরিফ। আর প্রেসিডেন্ট হিসাবে আসিফ আলি জারদারি বিদেশি বিনিয়োগ ও আর্থিক সাহায্য জোগাড় করবেন দেশের আর্থিক দুরাবস্থা কাটাতে।

এদিকে পাকিস্তান নির্বাচন কমিশনের তরফে প্রকাশিত ফলাফলে দেখা গিয়েছে, নির্দল প্রার্থীরা মোট ১০১টি আসনে জয়ী হয়েছে। এরমধ্যে ৯৩জনই ইমরান খানের দল পিটিআই সমর্থিত। নওয়াজ শরিফের দল পিএমএল-এন ৭৫টি আসনে জয়ী হয়েছে, বিলাওয়াল ভুট্টোর দল পিপিপি জয়ী হয়েছে ৫৪টি আসনে। মুত্তাহিদা কায়ামি মুভমেন্ট-পাকিস্তান ১৭টি আসনে জয়ী হয়েছে। ২৬৫ আসনের এই সাধারণ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠনের জন্য প্রয়োজন ১৩৩টি আসন। নওয়াজ শরিফ ও বিলাওয়ালের দলের সরকার গঠনের জন্য নির্দল বা অন্য কোনও দলের সমর্থনের প্রয়োজন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =