রিমেলের প্রভাব পড়ার আগেই ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি তিলোত্তমার একাংশে

রবিবার রিমেল ঝড়ের প্রভাব পড়ার কথা কলকাতায়। তার আগেই শনিবার দুপুরের দিকেই কলকাতার বাইপাস সংলগ্ন বেশ কিছু অংশে বৃষ্টি নামে। সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বর্তমানে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে ৪৪০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পূর্ব, বাংলাদেশের খেপুপাড়া থেকে ৪৪০ কিলোমিটার দক্ষিণ এবং ক্যানিং থেকে ৪৮০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পূর্বে অবস্থান করছে নিম্নচাপ। শনিবার রাতেই সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে জানানো হয়েছে। এর আগেই কলকাতার বেশ কিছু অংশে প্রবল বৃষ্টিপাত শুরু হয়ে যায়।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, এই ঝড়-বৃষ্টিকেই এখনই রিমেলের প্রভাব বলা যাবে না। রিমেল কলকাতা থেকে এখনও অনেকটাই দূরে রয়েছে। তবে আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়ে দিয়েছিল শনিবার থেকেই কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আকাশ আংশিক মেঘলা থাকবে, কলকাতার বেশ কিছু অংশে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে বলে আগেই জানায় হয়েছিল। পাশাপাশি, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা তিনটি জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছিল আলিপুর আবহাওয়া অফিস।

এদিকে রিমেল ঘূর্ণিঝড়ের আশঙ্কায় শনিবার থেকেই নবান্নে কন্ট্রোল রুম চালু করে দেওয়া হয়েছে। সমুদ্র উপকূলবর্তী অঞ্চলগুলিতে ইতিমধ্যেই সতর্কতা জারি করে দেওয়া হয়েছে। কলকাতা-সহ রিমেলের প্রভাব দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মেদিনীপুর, নদিয়া জেলায় পড়বে বলে আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে।

এদিকে দুর্যোগ মোকাবিলার জন্য ইতিমধ্যেই রাজ্য প্রশাসনের তরফে ১২টি টিম প্রস্তুত রাখা হয়েছে। দক্ষিণবঙ্গে এনডিআরএফ-এর ১২টি দলকে মোতায়েন করা হয়েছে। কলকাতা বিমানবন্দর এলাকা, হাসনাবাদ, বসিরহাট, গোসাবা, কাকদ্বীপ, সাগরদ্বীপ, দিঘার রামনগর, কাঁথি, দাঁতন, নারায়ণগড় এবং আরামবাগে এলালাকে কেউ এনডিআরএফ টিম থাকবে বলে জানানো হয়েছে। দিঘায় দু’টি দল থাকবে বলে প্রশাসন জানিয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 2 =