ন্যাশানাল লাইব্রেরির ভাষা ভবনের সঙ্গে জুড়ল শ্যামাপ্রসাদের নাম

কলকাতা পোর্টের পর এবার বদলে যাচ্ছে ন্যাশনাল লাইব্রেরির ভাষা ভবনের নামও। কলকাতার ঐতিহ্যবাহী জাতীয় গ্রন্থাগারের ভাষা ভবনের নামকরণ এবার করা হল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে ইতিমধ্যেই নতুন নামের জন্য এই সবুজ সংকেত দেওয়া হয়েছে বলে সূত্রে খবর। এমনকী এই মর্মে ন্যাশনাল লাইব্রেরির ডিরেক্টরকে একটি চিঠিও পাঠানো হয়েছে সংস্কৃতি মন্ত্রকের গ্রন্থাগার বিভাগ থেকে। সেখানে জানানো হয়েছে ভাষা ভবনের নাম এবার থেকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ভাষা ভবন করার জন্য অনুমোদন দিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী জি কিষাণ রেড্ডি। উল্লেখ্য, বঙ্গ বিজেপির থেকে অনেকদিন ধরে এই ভাষা ভবনের নামের সঙ্গে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নাম যুক্ত করার দাবি তোলা হচ্ছিল। শেষ পর্যন্ত সেই দাবিতে সিলমোহর দিল কেন্দ্র।

প্রসঙ্গত, বহু স্মৃতি জড়িয়ে রয়েছে এই জাতীয় গ্রন্থাগারকে কেন্দ্র করে। মীরজাফরের আমলে তৈরি হয়েছিল এই বেলভিডিয়ার গার্ডেন। সময়ের সঙ্গে সঙ্গে সেই বেলভিডিয়ার গার্ডেন হয়ে ওঠে জাতীয় গ্রন্থাগার। বিশাল প্রাসাদোপম বিল্ডিং। এককালে বড়লাট ওয়ারেন হেস্টিংস সাহেব থাকতেন এই প্রাসাদে। ফলে সব মিলিয়ে সুদীর্ঘ অতীতের সঙ্গে জড়িয়ে রয়েছে বহু ইতিহাসও। এরপর ১৯৫৩ সালে বহু উত্থান-পতনের সাক্ষী এই বেলভিডিয়ার গার্ডেন হয়ে ওঠে কলকাতার বইপ্রেমীদের নতুন ঠিকানা। বিশাল আকার এই প্রাসাদে জাতীয় গ্রন্থাগারের বিভিন্ন বিভাগ ছড়িয়ে রয়েছে। তার মধ্যে একটি হল ভাষা ভবন।

উল্লেখ্য,  বিগত দিনে কলকাতা পোর্টের নামও শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে নামাঙ্কিত করা হয়েছে। ২০২০ সালে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কলকাতা পোর্টের নতুন নাম করা হয়েছিল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর। আর এবার শ্য়ামাপ্রসাদ মুখোপাধ্য়ায়ের নামে নামকরণ করা হল জাতীয় গ্রন্থাগারের ভাষা ভবনেরও।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + seven =