সাইনাসের হাত থেকে বাঁচার সহজ সমাধান

সাইনাসের সমস্যায় মাথা ব্যথা এক বড় সমস্যা। সঙ্গে বমি, গা গোলানো এসব তো থাকেই। যাঁদের এই সমস্যা রয়েছে তাঁরাই একমাত্র জানেন এর কষ্ট। সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষ এখন এই সমস্যার শিকার। সামান্য অনিয়ম হলেই মাথাচাড়া দিয়ে ওঠে সাইনাসের সমস্যা। অনেকসময় তো কোনও কারণ ছাড়াই বাড়ে সাইনাসের উৎপাত। চিকিৎসা করেও অনেকসময় কোনও সুরাহা হয় না। কিন্তু অনেকেই হয়তো জানেন না, ওষুধের পাশাপাশি এমন কিছু খাবার রয়েছে যা খেলে সামাল দেওয়া যায় সাইনাসকে। সাইনাস থেকে বাঁচার তালিকায় রয়েছে,

ভেষজ চা- যাঁদের সাইনাসের সমস্যা রয়েছে তাঁরা তুলসী, লবঙ্গ, গোলমরিচ ও আদা দিয়ে তৈরি চা খেতে পারেন। এই পানীয়র মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ রয়েছে যা সাইনাসের ব্যথা কমাতে সাহায্য করে। গরম জলে এই সব মিশ্রণ একসঙ্গে দিন, এবং কয়েক ফোঁটা মধু যোগ করে ভাল করে ফুটিয়ে নিন। এবার তা ছাঁকনি দিয়ে ছেঁকে পান করুন।

হলুদ দুধ- হলুদে উপস্থিত ব্যথারোধী বৈশিষ্ট সাইনাসের ব্যথা কমাতেও সাহায্য করে। এছাড়া দুধে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী উৎসেচক। গরম দুধে হলুদ মিশিয়ে খেলেই কমবে সাইনাসের ব্যথা।

গরম জল- সকালে এক গ্লাস গরম জলে এক চিমটে হলুদ ও গোলমরিচের গুঁড়ো মিশিয়ে পান করুন। উপকার পাবেন।

চিকেন স্যুপ- চিকেন স্যুপ শরীরের জন্য ভীষণ উপকারি। এতে সামান্য গোলমরিচের গুঁড়ো মিশিয়ে পান করুন। দেখবেন সাইনাসের ব্যথা থেকে মুক্তি পাবেন।

দই- টক দইখেলে সাইনাসের সমস্যা দূর হতে পারে। সাইনাসের সমস্যা থাকলে রোজ এক বাটি করে টকদই খান।

কলা- কলায় রয়েছে পটাশিয়াম। যা শরীরের জন্য অত্যন্ত জরুরি। সাইনাসের সমস্যা এড়াতে কলাও খেতে পারেন। উপকার মিলবে।

আপনার যদি সাইনাসের সমস্যা থাকে তবে রাতে ভাত বা ফল নয়। কারণ এই খাবারগুলো সাইনাসের ব্যথাকে আরও বাড়িয়ে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − twelve =