এল ষষ্ঠ পদক, অমন শেরাওয়াতের কল্য়াণে লন্ডনকে ছুঁল ২০২৪-এর ভারত

প্য়ারিস অলিম্পিক্স থেকে ভারতের ঝুলিতে চলে ষষ্ঠ পদক। এইবার প্রথম ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-এ কুস্তি থেকে এল পদক। শুক্রবার পুরুষদের ৫৭ কেজির ফ্রিস্টাইল কুস্তিতে ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচে হরিয়ানার মল্লযোদ্ধা পুয়ের্তো রিকোর দারিয়ান তোই ক্রুজ়কে ১৩-৫ পয়েন্টে হারালেন। ভারতের ঝুলিতে এখন পাঁচটি ব্রোঞ্জ ও একটি রুপো। পদক তালিকায় ভারতের স্থান ৬৫ নম্বরে। দেখতে গেলে ভিনেশ ফোগাটের হৃদয় বিদারক খবরের পর, ভারত কুস্তিতেই পদক জিতল। যা নিঃসন্দেহে কুস্তিপ্রেমীদের কাছে দারুণ খবর।  তবে অলিম্পিকের প্রেক্ষিতে কুস্তিতে ভারতের পদক ভাগ্য বরাবরই ভালো। সেই ধারাবাহিকতা বজায় থাকল অমনের সৌজন্যে। ভারতীয় ক্রীড়াপ্রেমীরা এখনও অস্বস্তিতে রয়েছেন বিনেশের ঘটনা নিয়ে। দেশের প্রথম মহিলা কুস্তিগির হিসেবে ফাইনালে উঠেছিলেন বিনেশ। যদিও ওজনের জন্য ফাইনালে বাতিল করা হয় বিনেশকে। কুস্তিতে অমনের পদক সেই ক্ষতে সামান্য হলেও প্রলেপ দিল।

অলিম্পিকের মঞ্চে এই নিয়ে টানা পদক ভারতীয় কুস্তির। ২০০৮ সাল অলিম্পিক থেকে কুস্তিতে খালি হাতে ফেরেনি ভারত। ২০০৮ সালের বেজিং অলিম্পিকে সুশীল কুমার ব্রোঞ্জ এনেছিলেন। সেই থেকে পদকের সিলসিলা চলছে। অমন সেই ধারা বজায় রাখলেন। ম্যাচ শেষে পদকজয়ী অমন বলেন, ‘অনেক ক্লোজ ফাইট ছিল। শুরুতে সমানে সমানে ছিল। তবে পরের দিকে আমি এগিয়ে যাই। এই পদক বাবা-মা এবং পুরো দেশকে উৎসর্গ করতে চাই। এটা ভেবেই অলিম্পিকে এসেছিলাম যে ধীরে ধীরে এগোব। পদক নিয়ে ফিরতে পারব, ভেবে খুবই ভালো লাগছে।’

তবে এবার প্যারিস মহাযুদ্ধে তেরঙা তুলে ধরার গুরুদায়িত্বে ছিলেন এবার ১১৭ জন (৭০ পুরুষ, ৪৭ মহিলা) ভারতীয় অ্যাথলিট। ৬৯টি ইভেন্টে ৯৫টি পদকের জন্য় লড়াই। তাঁদের সঙ্গে এসেছিলেন ১৪০ জন সাপোর্ট স্টাফ। ২৫৭ সদস্য়ের টিম প্যারিসে। টোকিয়ো অলিম্পিক্সে ভারত জিতেছিল ৭টি পদক। যা সর্বাধিক। ভারতের পদকের ডাবল ডিজিট স্পর্শ করার আশায় বুক বেঁধেছিলেন অনেকে। তবে এবার আর তা হচ্ছে না। বলা যেতে পারে ‘বেটার লাক নেক্সট টাইম’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 10 =