শীতে পায়ের যত্ন নিতে কিছু টিপস

জাকিয়ে শীত পড়তে আর কিছুদিনই বাকি।তবে শুষ্ক হাওয়ার দাপট শুরু হয়ে গিয়েছে এখন থেকেই। এদিকে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমছে দ্রুত গতিতে।যার জেরে আর্দ্রতা হারিয়ে রুক্ষ-শুষ্ক হয়ে যাচ্ছে ত্বক, হাত-পা। বাদ যাচ্ছে না গোড়ালিও।

শীতকালে শুষ্ক হাওয়ার দাপটে ত্বক ফাটা খুব সাধারণ বিষয়। অনেকের আবার এই সময় গোড়ালি ফেটেও চৌচির হয়। আর ফাটা গোড়ালি নিয়ে যেমন যন্ত্রণা সহ্য করতে হয়।এই গোড়ালি ফাটা বন্ধ করার জন্য রইল সামান্য কিছু ঘরোয়া টোটকা। এতেই কাজ হয় দুর্দান্ত।

ত্বক ও গোড়ালি ফাটার পিছনে দায়ী শীতের শুষ্ক হাওয়া। এই শুষ্ক আবহাওয়ায় আমাদের ত্বক আর্দ্রতা হারায় তাড়াতাড়ি। তাই ত্বকের হাইড্রেশনে জোর দিলে ফাটা গোড়ালি থেকে মুক্তি মিলবে সহজেই। এর জন্য গোড়ালি শুষ্ক হয়ে এলেই ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। তাতে পায়ের ত্বক কোমল থাকবে আর গোড়ালি ফাটাও রোধ করা যাবে। প্রসঙ্গত, এই কাজে স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ হিল বামে ভরসা রাখতে পারেন।

​ফাটা গোড়ালির ত্বক অপেক্ষাকৃত বেশি শুষ্ক ও পুরু হয়। তাই বেশি চাপ পড়লেই গোড়ালি আরও ফাটে। সেক্ষেত্রে এক্সফলিয়েশনের মাধ্যমেই ত্বকের যত্ন নিতে হবে। তবেই আর ফাটবে না গোড়ালি। তাই ছুটির দিনে সামান্য কিছু ঘরোয়া উপাদান দিয়ে বাড়িতেই করে নিন ফুট স্পা। এতে দূর হবে সারা সপ্তাহের স্ট্রেস। সেই সঙ্গে আরাম মিলবে নিমেষে।

ইষদুষ্ণ জল নিয়ে তাতে হালকা কোনও বডি ওয়াশ এবং অল্প সন্ধক লবণ মিশিয়ে দিন। চাইলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েলও যোগ করতে পারেন। এই জলেই ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। এই ভাবে কিছুক্ষণ রাখলেইগোড়ালির ত্বক কিছুটা নরম হয়ে আসবে। তারপর পিউমিক স্টোন, লুফা বা ফুট স্ক্রাবার দিয়ে গোড়ালি ঘষে নিন। এবার পা মুছে ময়েশ্চারাইজার লাগান। সবশেষে পায়ে মোজা পরতে ভুলবেন না যেন। এতেই কাজ হবে দুর্দান্ত।

এছাড়াও ঘরে থাকা মধু দিয়েই ফাটা গোড়ালি সারিয়ে নেওয়া যায়। কারণ মধুর রয়েছে অ্য়ান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ। গবেষণায় দেখা গিয়েছে, কোনও ক্ষত সারাতে মহৌষধি হয়ে ওঠে এই প্রাকৃতিক উপাদান। পাশাপাশি ত্বককে ময়েশ্চারাইজ করতেও সিদ্ধহস্ত মধু। তাই ফাটা গোড়ালি সারাতে হলে মধু দিয়েই এক্সফলিয়েট করতে পারেন। নয়তো সারারাত গোড়ালিতে মধু লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে চোখে পড়বে পার্থক্য।

​এরই পাশাপাশি টি ট্রি অয়েলের রয়েছে অ্য়ান্টিমাইক্রোবিয়াল ধর্ম এবং এর ব্যবহারে পরিষ্কার হবে গোড়ালির ত্বকও। পাশাপাশি গোড়ালি ফাটার কারণে কোনও প্রদাহ থাকলে তাও কমবে নিমেষে। আর টি ট্রি অয়েলের সঙ্গে অলিভ অয়েলের মিশেলে কাজ হবে দ্বিগুণ। কারণ অলিভ অয়েলে রয়েছে ভিটামিন ই, কে এবং অ্য়ান্টিঅক্সিডেন্ট। এই দুই তেলের যুগলবন্দিতেই গোড়ালির শুষ্ক ত্বক কোমল হবে। এক্ষেত্রে একটি কাপের চার ভাগের এক ভাগ অলিভ অয়েল নিন। তাতে ৬-৭ ফোঁটা টি ট্রি অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ইষদুষ্ণ জলে পা ভিজিয়ে রাখার পর এই মিশ্রণ দিয়ে ভালো করে ফুট মাসাজ করে ফেলুন। এই ঘরোয়া টোটকাতেই চটজলদি ফাটা গোড়ালি মিলিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two − two =