বৈদেশিক লগ্নি আনতে স্পেন সফরে মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী সৌরভ

রাজ্যে বিদেশি লগ্নি টানতে স্পেন ও দুবাই যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সফরের জন্য মিলেছে কেন্দ্রের অনুমতিও। আর এই সফরে বার্সেলোনায় তাঁর সঙ্গী হতে চলেছেন খোদ সৌরভ গঙ্গোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, সেপ্টেম্বরের ১২ তারিখ সফর শুরু। প্রথমে স্পেনে উড়ে যাবেন তিনি। স্পেনের বণিক মহলের সঙ্গে মুখ্যমন্ত্রীর একাধিক বৈঠক রয়েছে। ২৩ সেপ্টেম্বর পর্যন্ত বিদেশ সফরে থাকবেন তিনি। ফেরার পথে দুবাই হয়ে আসবেন। মূলত রাজ্যে লগ্নি টানার লক্ষ্যেই এই বিদেশ সফর। দুই দেশের শিল্পপতিদের সঙ্গে দেখা করার সম্ভাবনা রয়েছে তাঁর।সূত্রের খবর অনুসারে, স্পেনের বার্সেলোনায় মমতার এই লক্ষ্যে শামিল হতে পারেন প্রাক্তন ভারত অধিনায়ক। বরাবরই রাজনীতি থেকে নিজেকে দূরে রাখতে পছন্দ করেন সৌরভ। তবে রাজনীতি নয়, বাংলায় শিল্প আসুক, চান সৌরভও। আর এই লক্ষ্যেই এবার স্পেন এবং দুবাইয়ে মমতার সফরসঙ্গী তিনি।

তৃতীয়বার ক্ষমতায় আসার পরই নিজের লক্ষ্য পরিষ্কার করে দিয়েছেন মমতা। রাজ্যে বিপুল বিনিয়োগ টেনে কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে চান তিনি। বাংলায় যে শিল্প ও বিনিয়োগের জন্য অনুকূল পরিবেশ রয়েছে, তা বারবারই বোঝানোর চেষ্টা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিবছর বেশ জাঁকজমক করে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন হচ্ছে। তাতে দেশের সেরা শিল্পদ্যোগীরা আসছেন। রাজ্যে বিনিয়োগও হচ্ছে। এবার বিদেশ থেকেও বিনিয়োগ আনার লক্ষ্য নিয়েছেন মমতা। যাতে এবার মুখ্যমন্ত্রীর সঙ্গী সৌরভও। বিদেশি শিল্পপতীদের নজর কাড়তে তিনিও বড় ভূমিকা নেবেন বলে মনে করা হচ্ছে।

এর আগে ২০২১ সালে একবার মুখ্যমন্ত্রীর রোম সফরে বাধা আসে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। এমনকী সে বছর নেপাল সফরের অনুমতি দেওয়া হয়নি মুখ্যমন্ত্রীকে। এবার মমতাকে দুবাই এবং স্পেন সফরের অনুমতি দেওয়া হবে কি না, তা নিয়েও সংশয় তৈরি হয়েছিল। তবে বৃহস্পতিবার বিদেশমন্ত্রক এ বিষয়ে সবুজ সংকেত দেয়। মুখ্যমন্ত্রীর সঙ্গে স্পেনে যাচ্ছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষও। বিদেশযাত্রার অনুমতি চেয়ে হাইকোর্টে আবেদনও করতে দেখা গেছে তাঁকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =