বর্ষার দাপট কমলেও দক্ষিণবঙ্গের এখনই মুক্তি নেই দুর্যোগ থেকে

আপাতত বৃষ্টির দাপট কমলেও এখনই মুক্তির উপায় নেই দুর্যোগ থেকে, এমনটাই জানানো হল আলিপুর আবহাওয়া দফতর থেকে। সঙ্গে এও জানানো হয়েছে, পুজোর আগে আবারও রাজ্যের বেশ কয়েকটি অংশ ভাসতে চলেছে। এর থেকে স্পষ্ট মাটি হতে চলেছে পুজোর বাজার। আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত আরও ঘণীভূত হবে। এদিকে উত্তর বঙ্গোপসাগর ও মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত তৈরি হবে। এই ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গ উত্তর-পশ্চিম দিকে এগোবে। আর এই ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। সঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, উইক এন্ডে ফের বৃষ্টির আশঙ্কা রয়েছে। শুক্রবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে রাজ্যে। বৃষ্টি বাড়বে শনি ও রবিবার। উপকূলের জেলাগুলিতেও থাকবে ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে আগামী চার পাঁচ দিন উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি-এই পাঁচ জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃষ্টি আরও কমবে উত্তরবঙ্গে। শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম উত্তরবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে এও জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। তবে বুধবার তাপমাত্রা আরও একটু বাড়বে, বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি। কারণ, এদিকে উত্তরপ্রদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এই ঘূর্ণাবর্ত থেকে অসম পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। যেটি বিহার ও বাংলার উপর দিয়ে বিস্তৃত। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে ছত্তিশগড়ে। সেই ঘূর্ণাবর্ত থেকে পশ্চিমের কোঙ্কন পর্যন্ত এবং তেলেঙ্গনা পর্যন্ত দু’টি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। এর ফলে দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ থাকলেও তাপমাত্রা ক্রমশ বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শুক্রবারের মধ্যে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে, বাড়বে তাপমাত্রা। পার্বত্য এলাকার উপরের পাঁচ জেলায় হালকা বৃষ্টি চলবে। মালদহ ও দুই দিনাজপুরে বাড়বে তাপমাত্রা ও আর্দ্রতাজনিত অস্বস্তি।

শুক্রবার উত্তর আন্দামান সাগর এবং সংশ্লিষ্ট পূর্ব মধ্য বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা তা উত্তর বঙ্গোপসাগরে শক্তি বাড়াতে পারে। সেই কারণে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত আন্দামান সাগর এলাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শনিবার আবহাওয়ার পরিবর্তন। শনিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উইকেন্ডে শরীর ও রবিবার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।

এদিকে বর্ষা বিদায় পর্ব শুরু হয়েছে ভারতের দক্ষিণ-পশ্চিম রাজস্থান থেকে। আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায় রেখা, নোখরা যোধপুর পর্যন্ত বিস্তৃত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − four =