গরম আর আর্দ্রতায় নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গের

বর্ষা আসতে এখনও দেরি। তার আগে আরও এক দফা গরমে পুড়ছে বঙ্গবাসী। গত কয়েক দিন ধরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় আর্দ্রতাজনিত অস্বস্তি রয়েছে। এদিকে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বাংলাজুড়ে তাপপ্রবাহের সম্ভাবনা।বর্ষার ঢোকার এখনও সম্ভাবনা নেই। ১৪ তারিখ পর্যন্ত বর্ষা আসছে না বলে জানিয়েছে হাওয়া অফিস।

এদিকে আগামী বুধবার জামাইষষ্ঠী। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, গরম আরও বাড়বে জামাইষষ্ঠীতে। তাপপ্রবাহও জারি থাকবে পশ্চিমের একাধিক জেলায়।

এর পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা বাড়ল চার ডিগ্রি সেলসিয়াস। চল্লিশের কাছাকাছি কলকাতা। দক্ষিণবঙ্গে সোমবার ও মঙ্গলবার চরমে অস্বস্তি। আগামী তিন দিন শুষ্ক আবহাওয়া দক্ষিণবঙ্গে। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা থেকে ৩.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৪.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।

তবে উত্তরবঙ্গে মৌসুমী বায়ু ঢুকেছে। মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমানে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। ১৩ তারিখ দক্ষিণের সব জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনার কথাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্যদিকে দক্ষিণবঙ্গে মৌসুমীবায়ু দেরিতে প্রবেশ করেছে।১৪ তারিখ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়া দক্ষিণের সব জেলায়। এর পশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহ চলবে আগামী ৩ দিন। কারণ, উত্তর-পশ্চিম ভারত থেকে পূর্ব ভারত পর্যন্ত হিট ওয়েভ রয়েছে। তারই জেরে উত্তর-পশ্চিমের গরম হাওয়া ঢুকছে বাংলায়। তারই জেরে তীব্র গরমের দাপট চলছে সর্বত্র। বাঁকুড়া পশ্চিম বর্ধমান-সহ পশ্চিমের জেলায় তাপমাত্রা ৪২ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূম এই সমস্ত জেলায়।

অন্যদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উপকূলবর্তী জেলাগুলিতে তীব্র গরম সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি সব জেলায়। ১৪ তারিখ থেকে তাপমাত্রা কমবে। ১৪ তারিখ থেকে ১৬ পর্যন্ত দক্ষিণবঙ্গে সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও এখনই কমছে না গরম, এমনাচটই জানাচ্ছে আলিপুর আবহাওযা দফতর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =