রাজ্যের মন্ত্রিসভায় রদবদল, নতুন দায়িত্বে একাধিক মন্ত্রী

লোকসভা নির্বাচনের পর থেকেই ইঙ্গিত মিলেছিল রদবদল হবে মন্ত্রিসভায়। নতুন দফতর পেতে পারেন কোনও কোনও মন্ত্রী। বুধবার সামনে এল সেই তালিকা। তবে এখনও বেশ কিছু দফতর ফাঁকাই রয়ে গেল। কয়েকদিন ধরে রাজভবনে এই রদবদল সংক্রান্ত ফাইল পড়েছিল। যা রাজ্যপালের সইয়ের অপেক্ষায় ছিল। অবশেষে রাজ্যপাল সেই ফাইল সই করেন। এরপরই বুধবার নবান্ন থেকে মন্ত্রীদের রদবদলের নির্দেশিকা জারি করা হয়েছে।

নির্দেশিকা অনুযায়ী , সেচ দফতরের নতুন মন্ত্রী হলেন মানস ভুঁইয়া। জল সম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী ছিলেন তিনি। সেউই সঙ্গে এবার থেকে সেচ ও জলপথ পরিবহণ দফতরের দায়িত্ব সামলাতে হবে তাঁকে।

আরও গুরুত্ব বাড়ল মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যে। বর্তমানে স্বাস্থ্য দফতর ও ভূমি সংস্কার দফতরের প্রতিমন্ত্রী তিনি। এছাড়া অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী তিনি। এবার অতিরিক্ত দায়িত্ব পেলেন পরিবেশ দফতরেরও।

পরিবেশ দফতরের মন্ত্রী ছিলেন গুলাম রব্বানি। তাঁর দফতর বদল করা হল। অচিরাচরিত শক্তি দফতরের দায়িত্ব পেলেন তিনি। এছাড়াও বাবুল সুপ্রিয়র দায়িত্বও আরও বাড়ানো হয়েছে। তৃণমূলের বিধায়ক হওয়ার পর তথ্যপ্রযুক্তি দফতর দেওয়া হয়েছিল তাঁকে। এবার অতিরিক্ত দায়িত্ব পেলেন শিল্প পুনর্গঠন দফতরে। তবে কারা দফতরের দায়িত্ব কাউকে দেওয়া হয়নি। অর্থাৎ আপাতত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতেই থাকবে ওই দফতর। সদ্য ওই দফতরের মন্ত্রী পদে ইস্তফা দিয়েছেন অখিল গিরি। বিতর্কিত মন্তব্যের জন্য তাঁকে পদত্যাগের নির্দেশ দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেই দফতরে নতুন কারও নাম ঘোষণা করা হল না আপাতত। সূত্রের খবর, কিছুদিনের মধ্যেই নতুন মন্ত্রীর নাম ঘোষণা করবে নবান্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 15 =