জনস্বার্থ মামলায় রাজ্য গুরুত্ব দেয় না, পর্যবেক্ষণ হাইকোর্টের প্রধান বিচারপতির

জনস্বার্থ মামলায় রাজ্য সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। একইসঙ্গে আদালতের তরফ থেকে এও জানানো হয়, রাজনৈতিকভাবে স্পর্শকাতর মামলা না হলে রাজ্য সরকার কোনও গুরুত্বই দিতে চায় না। এরই রেশ ধরে হাইকোর্টের প্রধান বিচারপতি এও জানান, অন্য কোনও মামলায় রাজ্য সরকারের কোনও আইনজীবীই আসেন না।

সুন্দরবনে বাঘের আক্রমণ সংক্রান্ত বিষয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় হাইকোর্টে।  বৃহস্পতিবার ছিল সেই মামলার শুনানি। মামলাকারী জানান, আলাদাভাবে তারা চিঠিও লিখেছিলেন। চিঠি দিয়ে সরকারি আইনজীবীকে আসতে অনুরোধ করা হয়েছিল। তারপরও রাজ্যের তরফে এদিন কোনও আইনজীবীকে উপস্থিত থাকতে দেখা যায়নি। এই সমগ্র ঘটনায় কার্যত বিরক্তি প্রকাশ করেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি এদিনের শুনানিতে এও বলেন, রাজনৈতিকভাবে সেন্সিটিভ মামলা ছাড়া আইনজীবী আসেন না। রাজ্যের এই আচরণ দুর্ভাগ্যজনক। আমরা ক্লান্ত হয়ে গিয়েছি। রাজ্য সরকারের হয়ে কেউ আসতেই চায় না। তিনি আরও উল্লেখ করেন, এই মামলার গুরুত্ব বুঝে বিশেষভাবে চিহ্নিত করেছিলেন প্রধান বিচারপতি। সেই মতো আইনজীবীকে আদালতে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল, তাও কেউ উপস্থিত হননি। এরই রেশ ধরে প্রধান বিচারপতি শিবজ্ঞানম এদিন এও বলেন, ‘এটা প্রধান বিচারপতির এজলাসে হলে, বাকি এজলাসের অবস্থা বুঝুন কীভাবে চলছে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 19 =