ঘোষিত হল রাজ্য সরকারের দুর্গাপুজোয় সেরার সম্মান, বিশেষ সম্মান শ্রীরাধাকে

ষষ্ঠীর বিকেলে ঘোষিত হল রাজ্য সরকারের দুর্গাপুজোর সেরা সম্মান৷ সরকারের তরফে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা হল ‘বিশ্ববাংলা শারদ সম্মানে’র তালিকার। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা অর্থাৎ দক্ষিণ দমদম, বরাহনগর, বিধাননগর, হাওড়া কর্পোরেশনের অধীনে একগুচ্ছ পুজো কমিটিকে দেওয়া হল বিশ্ব বাংলা শারদ সম্মান। এদিন তার আনুষ্ঠানিক ঘোষণা করা হয় রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে। মূলত সেরার সেরা ,সেরা মণ্ডপ, সেরা প্রতিমা, সেরা সাবেকি পুজো, সেরা পরিবেশবান্ধব, সেরা ভাবনা, বিশেষ পুরস্কার ও সেরা থিম সং এই ক্যাটেগরিগুলিতে বিশ্ব বাংলা শারদ সম্মান তুলে দেওয়া হয়।

সেরা পুজোর তালিকা ঘোষণা করে ইন্দ্রনীল সেন এদিন বলেন, ‘বিগত বছরের তুলনায় বেশি মানুষ এবার উৎসবে শামিল হয়েছেন। মহালয়ার দিন থেকে মানুষ রাস্তায় নেমে পড়েছেন৷ এবারও কার্নিভাল হবে। সেই কার্নিভালের জন্য বিপুল চাহিদা। প্রচুর বিদেশি আসেন এই পুজো দেখতে। এবারও তার অন্যথা হয়নি। তাই সবাই ভাল করে পুজো কাটান। এবারের পুজো স্মরণীয় হয়ে থাকুক৷ আলোকিত হোক এই পুজো।’

এদিন বিশ্ববাংলা সেরা পুজোর তালিকায় সেরার সেরা, সেরা সাবেকি পুজো, সেরা মণ্ডপ, সেরা প্রতিমা, সেরা ভাবনা, সেরা পরিবেশবান্ধব পুজো-সহ একাধিক ক্যাটাগরিতে রাজ্য সরকারের তরফে বিশ্ববাংলা পুজোর স্বীকৃতি দেওয়া হয়। সেরার সেরা পুজোর তালিকায় স্থান পেয়েছে ৩২ টি পুজো। শীর্ষে রয়েছে ত্রিধারা অকালবোধন। দ্বিতীয় স্থানে টালা প্রত্যয় ও তৃতীয় স্থানে করেছে সুরুচি সংঘ। এছাড়াও একগুচ্ছ পুজো কমিটি ভূষিত হয়েছে এই বিশেষ পুরস্কারে।

সেরা সাবেকি পুজোর খেতাব পেয়েছে বাগবাজার সার্বজনীন। একডালিয়া এভারগ্রীন পেয়েছে দ্বিতীয় স্থান। তৃতীয় স্থানে আছে সিংহি পার্কের পুজো।

সেরা মণ্ডপের শিরোপা পেয়েছে কালীঘাট মিলন সংঘ। চতুর্থ স্থানে দমদম পার্ক তরুণ সংঘ পূজা কমিটি। সেরা প্রতিমা মহম্মদ আলি পার্ক।

এছাড়া বিশেষ সম্মান বা পুরষ্কার দেওয়া হয়েছে শ্রীরাধা বন্দোপাধ্যায়কে। তাঁর গানের জন্য বিশেষ পুরষ্কার দেওয়া হয়েছে শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়কে৷ তাঁর পুজোর গানের গীতিকার ও সুরকার খোদ মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 2 =