বার্সায় মুখ্যমন্ত্রী, লা লিগা কর্তৃপক্ষকে কলকাতার কিশোর ভারতীয় স্টেডিয়াম দিচ্ছে রাজ্য সরকার

মুখ্যমন্ত্রীর স্পেন সফরে এসে গত চারদিন ধরে মাদ্রিদে রয়েছেন তিনি। এরই মাঝে শিল্প বৈঠক, ক্রীড়া বৈঠকের মতো একাধিক গুরুত্বপূর্ণ আলোচনাচক্র সেরেছেন। ঘুরে দেখেন রিয়াল মাদ্রিদের স্টেডিয়াম ও ট্রফি ক্যাবিনেট। এবার গন্তব্য বার্সেলোনা। মাদ্রিদের মন জয় করে রবিবারই ভারতীয় সময় বিকেল চারটে নাগাদ বার্সেলোনার পথে রওনা হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সফর করেন ট্রেনেই। ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের তরফ থেকে ট্রেনের একটি কামরা সংরক্ষণ করে রাখা হয়েছিল। মাদ্রিদের স্থানীয় সময় সাড়ে ১২টা নাগাদ ছাড়ে এই ট্রেন। ঘন্টা তিনেকের সফর। বার্সেলোনায়ও রয়েছে মুখ্যমন্ত্রীর একাধিক কর্মসূচি। ফলে সোমবার থেকে ঠাসা কর্মসূচি থাকছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। তারও আগে রবিবার বিকেলে ছিল প্রবাসী ভারতীয়দের সঙ্গে মিলন অনুষ্ঠান।

এখানে একটা কথা বলতেই হয়। রাষ্ট্রদূতের অনুরোধ সত্ত্বেও ট্রেনের ফার্স্ট ক্লাসে উঠলেন না মমতা বন্দ্যোপাধ্যায়। স্টেশনে পৌঁছে সাফ জানালেন, তিনি ফার্স্ট ক্লাসে যাবেন না। আমজনতার সঙ্গেই ট্রেনে মাদ্রিদ থেকে বার্সেলোনার উদ্দেশে রওনা দিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে বাণিজ্য প্রতিনিধি ও শিল্পপতিরা ফার্স্ট ক্লাসেই যাচ্ছেন বার্সেলোনা। সফরের মাঝে নিজের আসন ছেড়ে শিল্পপতিদের সঙ্গে দেখাও করেন মুখ্যমন্ত্রী। তবে স্পেন সফরে ফের বড়সড় সিদ্ধান্ত নিতে দেখা গেল মুখ্যমন্ত্রীা মমতা বন্দ্যোপাধ্যায়কে। লা লিগা কর্তৃপক্ষকে কলকাতার কিশোর ভারতীয় স্টেডিয়াম দিচ্ছে রাজ্য সরকার। রবিবার মাদ্রিদ থেকে বার্সেলোনা যাওয়ার পথে এমনটাই জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, স্পেন সফরের শুরুতে গত বৃহস্পতিবার লা লিগার কর্তাদের সঙ্গে আলোচনার পর ঠিক হয়, বঙ্গ ফুটবলের জন্য কলকাতার বুকে অ্যাকাডেমি গড়বে লা লিগা। খুব শীঘ্রই লা লিগার একটি প্রতিনিধি দল কলকাতায় আসবে। এই অ্যাকাডেমি গড়ার যাবতীয় জমির ব্যবস্থা করবে রাজ্য সরকার। এই ঘোষণার সময় মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন লা লিগার সভাপতি জাভিয়ের তেভাস এবং প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। স্পেনের বুকে সেই প্রতিশ্রুতির পর এবার মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, লা লিগার যাতে বাংলা তথা ভারতীয় ফুটবলের সার্বিক উন্নতিতে সাহায্য করতে কোনওপ্রকার সমস্যা না হয়, সেই কারণেই কিশোর ভারতী স্টেডিয়াম দেওয়ার এই সিদ্ধান্ত।

এদিকে সূত্রে এ খবরও মিলছে, ভারত তথা বাংলার ফুটবলের উন্নতির জন্য একটি অ্যাকাডেমি গড়তে চায় লা লিগা। সংস্থার সভাপতি জাভিয়ের তেভাস এই নতুন দিক নিয়ে খুবই আশাবাদী। নতুন প্রতিভা খুঁজে আনতে সব উদ্যোগ লা লিগার তরফ থেকেই নেওয়া হবে বলে জানা গিয়েছে। আলোচনার শেষে দুই পক্ষের মধ্যে একটি মউ চুক্তি স্বাক্ষরিত হয়। এই প্রসঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ‘আমি শুধু চাই বাংলার ফুটবলের উন্নয়নে একটি বিশ্বমানের ফুটবল অ্যাকাডেমি গড়ে উঠুক।’ এই প্রসঙ্গে একটা কথা বলতেই হয়, বাংলার ফুটবলের উন্নতিতে সদাসচেষ্ট মুখ্যমন্ত্রী। ফুটবল ক্লাবগুলিকে আর্থিক সাহায্যের পাশাপাশি ময়দানের তিন প্রধান মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মহামেডানের পরিকাঠামোর উন্নতিকল্পেও বিশেষ ভূমিকা নিয়েছে রাজ্য সরকার। এবার এই নয়া পদক্ষেপ। লা লিগার জন্য কিশোর ভারতীয় স্টেডিয়াম দিতে চলেছেন মমতা।

বুধবার মাদ্রিদের মাটিতে পা রেখেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। তার পর টানা তিনদিন চলেছে লগ্নি কর্মসূচি। ক্রীড়া থেকে শিল্পক্ষেত্র, ভাষা থেকে শিক্ষা, একাধিক মউ স্বাক্ষর হয়েছে। চেরি অন দ্য টপ-শিল্পসফরে ভারতীয় ক্রিকেটের আইকন সৌরভ গঙ্গোপাধ্যায়ের ঝোড়ো ব্যাটিং। স্থানীয় ভারতীয়দের মধ্যেও প্রবল আগ্রহ ছিল মুখ্যমন্ত্রীকে ঘিরে। তাঁদের আগ্রহও ‘দিদি’। মাদ্রিদের সফল সফরে একজনের নাম করতেই হয়, তিনি ভারতীয় রাষ্ট্রদূত দীনেশ পট্টনায়েক।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 20 =