শুক্র থেকে রবিবার অতিরিক্ত বাস চালানো সিদ্ধান্ত রাজ্য়ের

শিয়ালদা স্টেশনে প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ চলছে। যে কারণে বৃহস্পতিবার রাত থেকে তিন দিনের জন্য বন্ধ রাখা হচ্ছে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম। বহু ট্রেনের যাত্রাবিরতি হচ্ছে শিয়ালদার আগেই। যার জেরে যাত্রীদের ভোগান্তির আশঙ্কা। এমনই এক প্রেক্ষিতে যাত্রীদের ভোগান্তি কমাতে রাজ্য সরকার অতিরিক্ত বাস চালানোর সিদ্ধান্ত নিল।

পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের তরফ থেকে জানানো হয়েছে, নন-এসি বাস চালানো হবে শুক্রবার সকাল ছ’টা থেকে। চলবে রবিবার পর্যন্ত। ব্যারাকপুর থেকে ডানলপ এবং দমদম সেন্ট্রাল জেল থেকে বেলগাছিয়া মেট্রো পর্যন্ত দু’টি রুটে সাতটি বিশেষ বাস চালানো হবে। রাত পর্যন্ত চলবে এই পরিষেবা। প্রতিটি বাস দিনে চারটি ট্রিপে চলবে। ভাড়া পড়বে দশ টাকা।

পরিবহণ-কর্তারা জানাচ্ছেন, যাত্রী ভোগান্তির আশঙ্কায় রেল কর্তৃপক্ষ অতিরিক্ত বাস চালানোর অনুরোধ করেছিলেন। শিয়ালদা স্টেশনে কাজের কারণে ১৪৭টি লোকাল ট্রেনের যাত্রাপথ শিয়ালদহের পরিবর্তে সংক্ষিপ্ত করে দমদম এবং দমদম ক্যান্টনমেন্ট স্টেশনে শেষ করা হবে। এই অবস্থায় পরিবহণ দপ্তর দমদম সেন্ট্রাল জেলের সামনে থেকে নাগেরবাজার, শ্যামনগর, লেকটাউন, পাতিপুকুর হয়ে বেলগাছিয়া মেট্রো পর্যন্ত বাস চালানোর ব্যবস্থা করছে। যাতে যাত্রীরা মেট্রোয় গন্তব্যস্থল বা অফিস-বাড়ি যাতায়াত করতে পারেন। সূত্রে খবর, দমদম ক্যান্টনমেন্ট স্টেশন থেকে বাস চালানোর প্রস্তাব ছিল। কিন্তু সেখানে বাস দাঁড় করানোর উপযুক্ত জায়গা নেই। তাই দমদম সেন্ট্রাল জেল-চত্বরকে বাসস্ট্যান্ড হিসেবে ব্যবহার করা হবে। এ ছাড়াও ব্যারাকপুর স্টেশন থেকে ডানলপ (ভায়া টিটাগড়, খড়দহ, পানিহাটি, রথতলা) দীর্ঘ ১৩ কিলোমিটার রুটেও বাস চলবে।

এদিকে পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে, শিয়ালদায় ইতিমধ্যেই প্ল্যাটফর্ম সম্প্রসারণের জন্যে প্রয়োজনীয় নির্মাণকাজ শেষ হয়েছে৷ এখন ওই সম্প্রসারিত অংশে রেললাইনের বিদ্যুদয়ন, ইন্টারলকিং ব্যবস্থার কাজ হবে। রবিবার দুপুরের মধ্যেই কাজ শেষ হওয়ার আশা। ১২ কামরার লোকাল ট্রেন যাতে নির্বিঘ্নে শিয়ালদহ উত্তর ও মেন লাইনে চলাচল করতে পারে, সে জন্যেই প্ল্যাটফর্ম সম্প্রসারণের এই ব্যবস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − seven =