আজ সেকেন্ড কোয়ালিফায়ারে মুখোমুখি সানরাইজার্স হায়দরাবাদ ও রাজস্থান রয়্যালস

একেবারেই অন্তিমপর্বে ১৭ তম আইপিএল। বাকি আর মাত্র দুটো ম্যাচ। কলকাতা নাইট রাইডার্স ইতিমধ্যেই চলে গিয়েছে ফাইনালে। দ্বিতীয় কোয়ালিফায়ার খেলার পর সানরাইজার্স হায়দরাবাদ ও রাজস্থান রয়্যালসের মধ্যে একটা দল ফাইনালে প্রবেশ করবে। প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর অহমেদাবাদে হওয়ার পর এবার চেন্নাইতে হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। এই ম্যাচে যে দল হারবে তারা ছিটকে যাবে আইপিএল থেকে। শুক্রবার খেলা শুরু হওয়ার আগে যে আলোচনা সবথেকে বেশ চলছে ম্যাচ ঘিরে তা হল, কী হবে বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে গেলে?

কারণ, এবার আইপিএল-এ অধিকাংশ ম্যাচেই বৃষ্টি হয়েছে। ফলে ওভার কমেছে কয়েকটা ম্যাচের। আর ভেস্তে গিয়েছে তিনটে ম্যাচ। এই ম্যাচ ভেস্তে গেলে পয়েন্ট ভাগ হওয়ার সুযোগ নেই কারণ এটা নকআউট ম্যাচ।

বৃষ্টি যদি হয় তাহলে এই নক-আউট পর্বে প্রথমত চেষ্টা করা হবে ওভার কমিয়ে খেলা শেষ করার। একটা ইনিংস পুরো খেলা হয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসের সময় বৃষ্টি হলে সেক্ষেত্রে ডিএলএস পদ্ধতি কাজে লাগানো হবে। একই দিনে একটি ম্যাচ শেষ না হলে রিজার্ভ ডে-তে শেষ করার চেষ্টা করা হবে। এক্ষেত্রে ম্যাচের পরের দিন অর্থাৎ, ২৫ মে রিজার্ভ দিন রাখা হয়েছে। সেই দিনেও যদি ম্যাচ করা সম্ভব না হয়, তাহলে সুপার ওভার থেকে ফল বের করার চেষ্টা করা হবে।

এত কিছুর পরও যদি ম্যাচ সম্ভব না হয়, তাহলে লিগ পর্বে পয়েন্টের দিক থেকে উপরে থাকার জন্য সানরাইজার্স হায়দরাবাদ ফাইনালে প্রবেশ করবে। কারণ তারা লিগস্তরে দ্বিতীয় স্থানে থেকে শেষ করেছিল।

এদিকে ম্যাচের দিনের আবহাওয়া সম্পর্কে মৌসম ভবন জানাচ্ছে, ২৪ মে চেন্নাইয়ের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। দিনভর আকাশ থাকবে মেঘলা। সঙ্গে ঘণ্টায় ৪১ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। দিনের তুলনায় সন্ধ্যায় আকাশে মেঘ জমবে বেশি। ম্যাচ চলাকালীন বৃষ্টির সম্ভাবনা মাত্র ২ শতাংশ। অর্থাৎ, বৃষ্টির হওয়ার সম্ভবনা নেই বা হলেও সেটা কয়েক দীর্ঘক্ষণের জন্য হবে না।  মৌসম ভবনের এই পূর্বাভাস নিঃসন্দেহে স্বস্তিতে রাখছে দু-দলের প্লেয়ার এবং সমর্থকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 9 =