হাইকোর্টের ২ বিচারপতির নজিরবিহীন সংঘাত, ‘সুপ্রিম’ হস্তক্ষেপে গঠিত হল পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ

কলকাতা হাইকোর্টে বিচারপতিদের মধ্যে কার্যত নজিরবিহীন সংঘাতের ঘটনায় এবার হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ও বিচারপতি সৌমেন সেনের মধ্যে বৃহস্পতিবার যে বেনজির সংঘাতের ঘটনা উঠে এসেছে, তাতে এবার স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির বিশেষ বেঞ্চ গঠন করা হয়েছে। এই ইস্যুতে শনিবার সকাল সাড়ে দশটায় এই বিষয়ে শুনানির সম্ভাবনা রয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে। প্রসঙ্গত, হাইকোর্টের কোনও বিচারপতির কাজকর্মের বিষয়ে সুপ্রিম কোর্টের এভাবে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ এবং পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ গঠন সাম্প্রতিক অতীতে কার্যত বেনজির বলেই মনে করছেন বর্ষীয়ান আইনজীবীদের একাংশ।

এদিকে শীর্ষ আদালত সূত্রে খবর, পাঁচ বিচারপতির এই সাংবিধানিক বেঞ্চে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বি আর গভৈ, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি অনিরুদ্ধ বসু। এদিকে শনিবার পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে এই বিষয়ে শুনানির সম্ভাবনা রয়েছে। এখন দেখার এই বিষয়টি সুপ্রিম কোর্টে কোন দিকে অগ্রসর হয়।

প্রসঙ্গত, এই সংঘাতের সূত্রপাত হয় মেডিক্যালে ভর্তি সংক্রান্ত একটি মামলার কলকাতা হাইকোর্টের শুনানি ঘিরে। মামলাটি এসেছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে। সেখানে বিচারপতি গঙ্গোপাধ্যায় মনে করেছিলেন, বিষয়টির সিবিআই তদন্ত হওয়ার প্রয়োজন এবং সেই মতো তিনি নির্দেশ দেন। কিন্তু ইতিমধ্যেই বিষয়টি নিয়ে রাজ্যের তরফে বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। সেখান থেকে রাজ্য প্রথমে অন্তর্বতী স্থগিতাদেশ পায় এবং পরে একক বেঞ্চের নির্দেশ খারিজ হয়ে যায় ডিভিশন বেঞ্চে। আর এরপরই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ক্ষোভ উগরে দেন বিচারপতি সৌমেন সেনের বিরুদ্ধে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 5 =