হিরের শহর সুরাট, কেন জানেন…..

যে কোনও চাকরির পরীক্ষাতে জেনারেল নলেজ হল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সাধারণ জ্ঞানের পাশাপাশি কারেন্ট অ্যাফেয়ার্সগুলি জেনে রাখা উচিত। এগুলি যেমন নলেজ বাড়াতে সাহায্য করে তেমন দেশ-বিদেশের অনেক তথ্যগুলি জানা যায়।

তবে আজ এমন একটি প্রশ্নটি নিয়ে আমরা হাজির হয়েছি সেটি খুব চেনা একটি প্রশ্ন, কিন্তু তারপরও অনেকেই এর উত্তর দিতে গিয়ে ভুল করে থাকেন।

বলুন তো, ভারতের কোন জায়গাকে বা কোন রাজ্যকে ‘হিরের শহর’ বলা হয়? বর্তমানে রাজনৈতিক কারণেও সেই রাজ্য খুবই চর্চায়। এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে হোঁচট খাচ্ছেন অনেকেই।

এবার আসা যাক উত্তরে। গুজরাতের সুরাট শহরকে ‘হিরের শহর’ বলা হয়। বিশ্বের সবথেকে বেশি হিরের ব্যবসা এখানে করা হয়। বিশ্বের বৃহত্তম অফিস কমপ্লেক্স সুরাটেই অবস্থিত। যার নাম ডায়মন্ড কমপ্লেক্স।

হিরে কাটা এবং পলিশিং শিল্পে তার দক্ষতার জন্য় সুরাটকে ‘হিরের শহর’ বলা হয়ে থাকেষ ঐতিহাসক কারণও রয়েছে। ১৮ শতকে আফ্রিকা থেকে দক্ষ হিরা কাটাররা এই জায়গাকে তাদের ব্যবসার কেন্দ্র হিসেবে বেছে নিয়েছিল।

পরবর্তীতে সুরাটের ক্রমবর্ধমান হিরা শিল্পে কর্মসংস্থান খুঁজতে সারা বিশ্ব থেকে শ্রমিকদের আগমনে ঘটে এখানে। সময়ের সাথে সাথে, স্থানীয় গুজরাতি জনগণ হিরা প্রক্রিয়াকরণ, পালিশ এবং কাটাতে নিজেরাই দক্ষতা অর্জন করেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + one =