স্বচ্ছ ভারত অভিযান, নিজাম প্যালেসে ঝাঁটা হাতে সিআরপিএফ

কলকাতা-সহ মোট দশ জেলায়  সিআরপিএফের পক্ষ থেকে কেন্দ্রীয় বাহিনীর আধিকারিকরা যোগ দিলেন স্বচ্ছ ভারত অভিযানে। রবিবার ঝাড়ু হাতে এবার আবর্জনার স্তূপ সরাতে কোমর বেঁধে নামতে দেখা যায় কেন্দ্রীয় বাহিনীর আধিকারিকদের। রাজ্যে যখন ডেঙ্গি পরিস্থিতি ভয়াবহ তখনই নিজাম প্যালেসে পরিষ্কার করতে দেখা যায় সিআরপিএফকে। তবে তাঁদের তরফ থেকে জানানো হয়, এটির সঙ্গে ডেঙ্গির মশা নিধনের কোনও সম্পর্ক নেই। আদতে এটি স্বচ্ছ ভারত মিশন।

এদিকে রবিবার গোটা দেশে পালিত হয় এই স্বচ্ছ ভারত অভিযান। কেন্দ্রীয় বাহিনী সিআরপিএফের পক্ষ থেকে  নিজাম প্যালেসের স্বচ্ছতা অভিযানে নামেন তাঁরা। এই অভিযানের অঙ্গ স্বরূপ প্লাস্টিক, গাছের ডাল পালা-সহ বিভিন্ন আবর্জনা পরিষ্কারও করেন।

এই প্রসঙ্গে সিআরপিএফের পক্ষ থেকে এও জানানো হয়, পশ্চিমবঙ্গের মোট দশটি জায়গায় এই স্বচ্ছ ভারত অভিযান করা হচ্ছে। কলকাতা, পশ্চিম মেদিনীপুর-সহ বিভিন্ন জেলাতেও চলে এদিনের স্বচ্ছ ভারত অভিযান। কেন্দ্রীয় বাহিনীকে ঝাঁটা হাতে আবর্জনা পরিষ্কার করতে, কোদাল দিয়ে ময়লা পরিষ্কার করতে, প্লাস্টিকের আবর্জনা স্তুপ সরাতে দেখা যায়। সঙ্গে  আগাছাও পরিষ্কার করেন তাঁরা।

এই স্বচ্ছ ভারত অভিযান দেশের প্রধানমন্ত্রীর একটি বিশেষ উদ্যোগ। আর যে উদ্যোগে এবার সাড়া দিয়েছেন কেন্দ্রীয় বাহিনীর সিআরপিএফ। রবিবার সকালে সিআরপিএফের পক্ষ থেকে কেন্দ্রীয় বাহিনীর আধিকারিকরা কলকাতা, বীরভূম, পুরুলিয়া, উত্তর চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম,বাঁকুড়া, জলপাইগুড়ি, দার্জিলিং-সহ মোট দশটি জায়গায় এই স্বচ্ছ ভারত অভিযান করেন। নিজাম প্যালেসে এই স্বচ্ছ ভারত অভিযানে সিআরপিএফের পক্ষ থেকে উপস্থিত ছিলেন উচ্চ পদস্থ কর্তারাও। সঙ্গে সিআরপিএফের জওয়ানরাও ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 12 =