ওজন কমাতে খান জিরে

শরীরচর্চা, সঠিক খাদ্যাভ্যাস, স্বাস্থ্যকর জীবনযাপন মেনে চললে দেহের অতিরিক্ত ওজন সহজেই কমানো যায়। শুধু সাহায্য নিতে হবে জিরের। এই মশলা উল্লেখযোগ্য ভাবে ওজন কমায়।

যত বেশি ভাজাভুজি, চর্বিযুক্ত খাবার খাবেন, ওজন বেড়ে যাওয়ার হার বেড়ে যায়। এই অবস্থায় জিরে দেহের বিপাক হারকে বাড়িয়ে দেয়, যা ওজন কমাতে সাহায্য করে। মূলত হজম স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে জিরে। পরিপাকতন্ত্রের যত্ন নেয় জিরে। অন্ত্রের স্বাস্থ্য উন্নত করে। এর জেরে হজমজনিত সমস্যা সহজেই এড়ানো যায় এবং ওজন কমানো যায়। জিরে রক্ত থেকে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়, যা ওজন কমাতেও সাহায্য করে। পাশাপাশি জিরে খেলে শারীরিক প্রদাহও কমে। এতে ওবেসিটির ঝুঁকি কমে যায় এবং রোগের সম্ভাবনা এড়ানো যায়। রান্নায় জিরে মিশিয়ে খেলে হজমশক্তি উন্নত হয়। এতেও দেহের ওজন নিয়ন্ত্রণে থাকে।

এছাড়াও অন্য উপায়ে জিরে খেতে পারেন। যেমন,

জিরে ভেজানো জল ওজন কমাতে দারুণ উপযোগী। এক গ্লাস জলে ১ চা চামচ জিরে ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রাখুন। পরদিন সকালে খালি পেটে জিরের জল খান। এতে বদহজমের সমস্যাও দূর হবে।

টক দইও কিন্তু ওজন কমাতে সহায়ক। টক দই অন্ত্রের স্বাস্থ্যের খেয়াল রাখে। এই টক দইয়ে চিনি বা নুন না মিশিয়ে জিরে গুঁড়ো মিশিয়ে খান। টক দইয়ের সঙ্গে জিরে গুঁড়ো মিশিয়ে খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 1 =